বয়স কত হলে বয়স্ক ভাতা পাওয়া যায়?

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

বয়স কত হলে বয়স্ক ভাতা পাওয়া যায়?

বগুড়া প্রতিনিধি

 প্রকাশিত: ১৪:০০ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১১:৪৭ ৯ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

৭৩ বছর বয়সী কপিল উদ্দিন প্রামাণিক। সময়টা তার পায়ের উপর পা তুলে দিন কাটানোর। কিন্তু অভাব অটনের কারণে দু'দণ্ড বিশ্রামই জুটছে না তার। শেষ বয়সে দু'মুঠো খাবারের জন্য রাস্তায় রাস্তায় বাঁশের টোপা বিক্রি করছেন প্যারালাইসিস আক্রান্ত এ বৃদ্ধ।

এতো বয়স হওয়ার পরও বয়স্ক ভাতা পাচ্ছেন না কপিল। চলতে-ফিরতে পারছেন না, তবুও জোটেনি প্রতিবন্ধী ভাতা! কপিল ও তার পরিবারের প্রশ্ন কত বয়স হলে বয়স্ক ভাতা দেয় সরকার?

৮-৯ বছর আগে প্যারালাইসিসে আক্রান্ত হয়ে স্বাভাবিক চলাফেরা ও কথা বলার শক্তি হারিয়ে ফেলেন ভূমিহীন কপিল উদ্দিন। দীর্ঘদিনের চিকিৎসায় কথা বলার শক্তি ফিরে পেলেও, চিরতরে হারান স্বাভাবিক চলাফেরার ক্ষমতা। একই রোগে ভুগছেন কপিলের স্ত্রী কমেলা বেগমও।

সরেজমিনে দেখা গেছে, বসতভিটা ছাড়া কপিল উদ্দিন প্রামাণিকের কোন জমিজমা নেই। নেই উপার্জনের ক্ষমতাও। জীবন বাঁচানোর তাগিদে বাধ্য হয়ে বাজারে-বাজারে বাঁশের টোপা বিক্রি করছেন তিনি। অতি সামান্য আয়ে পক্ষাঘাতগ্রস্ত স্ত্রীকে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তিনি। নিজেদের সংসার চালানোর পর সাধ্যমতো সাহায্য করছে কপিলের চার ছেলে-মেয়েও। কিন্তু শারীরিক অসুস্থতা আর অভাবের সংসারে এ সাহায্য নেহাতই সামান্য।

কপিল উদ্দিন বলেন, আমরা গরিব মানুুষ, নেই টাকা পয়সা! আশপাশের অনেকে সামান্য সমস্যাতেই প্রতিবন্ধী ভাতা-বয়স্ক ভাতা পায়। কিন্তু আমি কিছুই পাইনা।

কপিল উদ্দিনের নাতি আব্দুল কুদ্দুস বলেন, আমার নানা প্রায় সাড়ে ৯ বছর আগে প্যারালাইসিসে আক্রান্ত হন। টাকার অভাবে সঠিক চিকিৎসা না পেয়ে হারিয়েছেন স্বাভাবিকভাবে চলাফেরার শক্তি। সেই থেকে অনেক কষ্টে জীবনযাপন করছেন।

ভেলাবাড়ী ইউপি চেয়ারম্যান মো. রুবেল উদ্দিন বলেন, কপিল উদ্দিন প্রকৃত অর্থেই সামাজিক বেষ্টনির সুবিধা পাওয়ার যোগ্য। কিন্তু থোক বরাদ্দ না থাকায় সবাইকে এ আওতায় আনা সম্ভব হয় না। আগামীতে তাকে সামাজিক বেষ্টনির আওতায় আনা হবে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাইম হোসেন জানান, টাকার বিনিময়ে কেউ যদি বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা ও সামাজিক বেষ্টনির সুবিধা দেয়ার প্রলোভন দেখায়। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোন প্রকৃত সুবিধাভোগী জনপ্রতিনিধিদের অজ্ঞতায় বাদ পড়লে উপজেলা সমাজসেবা অফিসের মাধ্যমে পুনরায় আবেদন করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/এআর

Best Electronics