Alexa ৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৫ ২৮ জানুয়ারি ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী বেসিস সফটএক্সপো-২০২০ শুরু হচ্ছে আগামি ৬ ফেব্রুয়ারি। ‘ট্রান্সফর্মিং লাইফ থ্রু ইনোভেশন’ স্লোগান নিয়ে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চারদিনের এই মেলা শেষ হবে ৯ ফেব্রুয়ারি। এবার সফটএক্সপোর উদ্বোধন করার কথা রয়েছে রাষ্ট্রপতি আবদুল হামিদের।

রাজধানীর কারওয়ান বাজারের বেসিস কার্যালয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি আলমাস কবীর বলেন, দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এই এক্সপো’র আয়োজন করা হয়েছে। এবারের এক্সপোতে তিনশোর বেশি দেশি ও বিদেশি প্রতিষ্ঠান অংশ নেবে। দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য।

বেসিসের সিনিয়র সহ সভাপতি ফারহানা এ রহমান বলেন, বেসিস সফটএক্সপো হবে আইসিটি খাত সম্পৃক্তদের মিলনমেলা। এক্সপোর সব তথ্য ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের মাধ্যমে জানা যাবে। এক ছাদের নিচে এই ইন্ড্রাস্ট্রিতে নতুন কী ধরণের পণ্য এসেছে এক্সপোতে পরখ করে দেখা যাবে।

এক্সপোর আহ্বায়ক ও বেসিসের সহ-সভাপতি মুশফিকুর রহমান বলেন, প্রদর্শনী এলাকাকে দশটি জোনে ভাগ করা হয়েছে। ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে।

প্রদর্শনীতে আরো রয়েছে ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন, উইমেন জোন এবং বরাবরের মতো সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন। থাকবে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, যেখানে বক্তব্য রাখবেন শতাধিক দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞ।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবারের আয়োজনে থাকবে বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স। পাশাপাশি থাকবে কনসার্টের আয়োজন।

বিভিন্ন খাত থেকে বেসিস সদস্য প্রতিষ্ঠানের সঙ্গে সফলভাবে বিটুবি সেশন শেষ করা প্রতিষ্ঠানের মধ্য থেকে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানকে 'বেসিস টপ টেন ডিজিটাল-রেডি কোম্পানি' সম্মাননা দেয়া হবে।

দুই হাজারের বেশি শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হবে বাংলাদেশের সবচেয়ে বড় আইসিটি ক্যারিয়ার ক্যাম্প। এছাড়াও থাকবে ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘উদ্ভাবনী প্রকল্প’ প্রদর্শনী, যাদের মধ্যে প্রথম তিনটি প্রকল্পকে পুরষ্কৃত করা হবে।

ডেইলি বাংলাদেশ/এস