Alexa ৬ ইঞ্চি রহস্যময় কঙ্কাল!

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

৬ ইঞ্চি রহস্যময় কঙ্কাল!

 প্রকাশিত: ০৭:০৭ ২৪ মার্চ ২০১৮   আপডেট: ০৭:৩২ ২৪ মার্চ ২০১৮

চিলির আটাকামা মরুভূমিতে মিলেছিল ৬ ইঞ্চির অদ্ভুতদর্শন এক কঙ্কাল। যে চেহারার সঙ্গে কল্পবিজ্ঞান কাহিনি বা চলচ্চিত্রে দেখতে পাওয়া ভিনগ্রহের প্রাণীর আশ্চর্য মিল! স্বাভাবিক ভাবেই উঠেছিল গুঞ্জন। ঘটনা আজকের নয়, পাঁচ বছর আগের। অবশেষে সেই রহস্যে সম্পর্কে জানা গেল ওই দেহটি আসলে কোন প্রাণীর।

জানা যাচ্ছে, সান ফ্রান্সিসকোর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া ও স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক ওই কঙ্কালটি নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়েছেন। শেষ পর্যন্ত তাঁরা সিদ্ধান্তে এসেছেন, ওই দেহটি আসলে একটি মানব ভ্রুণ। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে জিনোম রিসার্চের একটি গবেষণাপত্রে।

পাঁচ বছর আগে ওই কঙ্কালটিকে নিয়ে তোলপাড় পড়ে গিয়েছিল। তার পর গত কয়েক বছর ধরে তাকে নিয়ে চলেছে জোর আলোচনা। তার নাম হয়ে দেওয়া হয়েছিল ‘আটা’। ৬ ইঞ্চির এই মানব সদৃশ শরীরে মেরুদণ্ড, চক্ষুকোটর সবই রয়েছে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষক সঞ্চিতা ভট্টাচার্য জানাচ্ছেন, দেহটি অন্তত ৪০ বছরের পুরনো। এবং একটি মহিলার দেহ।

তবে ওই কঙ্কালের ডিএনএ-র পুরোটা কিন্তু মানব দেহের নয়! ৮ শতাংশ ডিএনএর সঙ্গে মিল নেই মানুষের জিনের। তবে সেটা সম্ভবত এই কারণে যে, এই দেহটি গত ৪০ বছর ধরে মরুভূমিতে পড়ে রয়েছে। এই দীর্ঘ সময়ে জিনের ক্ষয় হয়ে তাকে কিছু ক্ষেত্রে মনুষ্যচিহ্নরহিত করে তুলেছে।

ডেইলি বাংলাদেশ/ আরএ