Alexa ৬৭তম বসন্তে ফেরদৌস ওয়াহিদ 

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

৬৭তম বসন্তে ফেরদৌস ওয়াহিদ 

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৩ ১২ মার্চ ২০১৯   আপডেট: ১২:৪১ ১২ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একজন হাস্যোজ্জ্বল মানুষ হিসেবে সর্বমহলে পরিচিত জনপ্রিয় পপ গায়ক ফেরদৌস ওয়াহিদ। তিনি কথাও বলেন হাসিমুখে, গানও করেন হাসিমুখে। পপ সঙ্গীতকে এদেশে পরিচিত এবং জনপ্রিয় করার পেছনে তার অনবদ্য অবদান। দীর্ঘ সঙ্গীত ক্যারিয়ারে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। আজ গুনী এ সঙ্গীত শিল্পী জীবনের ৬৬ বসন্ত পেড়িয়ে ৬৭তে পা রাখলেন। 

বাংলা পপ সঙ্গীতের উজ্জ্বল এ নক্ষতের জন্মদিনে ডেইলি বাংলাদেশ পরিবারের পক্ষ থেকে রইলো  শুভেচ্ছা ও অনেক অনেক শুভ কামনা...

ফেরদৌস ওয়াহিদ ১৯৭৪ সালের ২৪ ডিসেম্বর তিনি গেয়েছিলেন  ‘এমন একটা মা দে না’ গানটি। এ গানের কথা লিখার পাশাপাশি সুর করেন ডাঃ নাসির আহমেদ অপু। গানটি দিয়ে যিনি জয় করেছিলেন অগণিত শ্রোতার মন। তখনো তিনি চিন্তা করেননি, এই গানটি তার জীবনে কী নিয়ে আসবে। তার ভাগ্যের দুয়ার খুলে গেল এই গানটির মাধ্যমে।

এরপর আর থেমে থাকতে হয়নি। ‘এমন একটি মা দে না’ গানটি তাকে শিল্পী হিসেবে গণস্বীকৃতি এনে দেয় এবং ১৯৭৬ সালে নুরুল হুদার লেখা ও লাকি আখন্দের সুরে ‘আগে যদি জানতাম’ গানটি তাকে জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে দেয়। যে গানটিই ছিল ফেরদৌস ওয়াহিদ এর সফলতার পরশপাথর। এরপর আলোচনায় আসে তার ‘মামুনিয়া’ গানটিও। আজও এই গানগুলো সবার কাছে সমান জনপ্রিয়।

সিনেমাতে ফেরদৌস ওয়াহিদ প্রথম প্লে-ব্যাক করেন দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ সিনেমায়। পরিচালকের লেখা ও আলম খানের সুর সংগীতে সাবিনা ইয়াসমিনের সঙ্গে ‘আমার পৃথিবী তুমি’ গানটি করেন। সিনেমায় তার আলোচিত গান হচ্ছে ‘ওগো তুমি যে আমার কত প্রিয়’, ‘আমি এক পাহারাদার’, ‘শোন ওরে ছোট্ট খোকা’, ‘আমি ঘর বাঁধিলাম’ ইত্যাদি। 

ফেরদৌস ওয়াহিদ গানের মানুষ হলেও সিনেমাও নির্মাণ করেছেন। বর্তমানে তার দ্বিতীয় সিনেমা ‘দুর্ধর্ষ অভিযান’-এর শুটিং নিয়ে ব্যস্ত আছেন। তার নির্মিত প্রথম সিনেমা ‘কুসুমপুরের গল্প’।

ডেইলি বাংলাদেশ/এনএ