৫ সমস্যা সমাধানে দ্রুত হবে মোবাইলের চার্জ
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=190319 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

৫ সমস্যা সমাধানে দ্রুত হবে মোবাইলের চার্জ

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৬ ২৬ জুন ২০২০   আপডেট: ১৯:০০ ২৬ জুন ২০২০

মোবাইল চার্জিং করার দৃশ্যের ফাইল ছবি।

মোবাইল চার্জিং করার দৃশ্যের ফাইল ছবি।

জীবন বড়ই ব্যস্তময়। দম ফেলার যেন ফুসরত নেই। সেই ব্যস্ততার বড় অনুসঙ্গ হচ্ছে মোবাইল। নানা কাজের কাজি মোবাইল নিয়ে সন্তুষ্ট থাকলেও দ্রুত চার্জ না হওয়ার বিষয়টি নিয়ে অসন্তুষ্ট অনেকে। ‘শুধু কম দামি নয়, বেশি দামের মোবাইলেও দ্রুত চার্জ হয় না’ এমন মন্তব্য হরহামেশা শোনা যায়। কিন্তু সাধারণ পাঁচটি সমস্যার কারণে মোবাইলে দ্রুত চার্জ হয় না বলে প্রযুক্তি সংশ্লিষ্টদের মত। এ পাঁচটি সমস্যার সমাধান করলেই দ্রুত হবে মোবাইলের চার্জ।

খারাপ ক্যাবল

মোবাইলে চার্জ দেয়ার সময় ক্যাবল চেক করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মোবাইলের আসল চার্জারের ক্যাবলে দ্রুত চার্জ হয়। যদি একই ক্যাবলে অনেক ডিভাইসে ব্যবহার করা হয় তবে ধীর গতিতে মোবাইলে চার্জ হবে। অতিরিক্ত ব্যবহারের ফলে ক্যাবলের ভেতরে ছোট ছোট কাটা বেঁকে যায়। তাই এক ক্যাবল দিয়ে মোবাইল চার্জ দিন। খারাপ ক্যাবল বদলে নতুন কিনুন। ক্যাবল কেনার সময় সতর্ক থাকুন। নতুন ক্যাবল কিনে দোকানে বসেই নিজের মোবাইলে চেক করুন। যদি দ্রুত চার্জ হয় তবেই ক্যাবলটি কিনুন।   
 
দুর্বল পাওয়ার সোর্স

দুর্বল পাওয়ার সোর্স মানেই ধীর গতিতে মোবাইলে চার্জ হবে। তাই দুর্বল পাওয়ার সোর্স এড়িয়ে চলতে হবে। দুর্বল পাওয়ার সোর্সের মধ্যে অন্যতম হচ্ছে কম্পিউটারের পিসি। তাই হতাশের কিছু নেই। শক্তিশালী পাওয়ার সোর্স ব্যবহার করলেই দ্রুত গতি চার্জ হবে। আর মোবাইলে চার্জ দিতে ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই উত্তম। একটি ডিভাইসের জন্য একটি চার্জার বরাদ্দ রাখবেন। এরপরেও যদি ধীরে মোবাইল চার্জ হয় তাবে বাড়ির বিদ্যুৎ ব্যবস্থা চেক করুন। সমস্যা সমাধান হলেই আপনার মোবাইলটি দ্রুত চার্জ হবে।  

ব্যাটারির সমস্যা

চার্জার বা ক্যাবল ঠিক থাকার পর মোবাইল দ্রুত চার্জ নিচ্ছে না। তাহলে বুঝতে হবে, মোবাইলের ব্যাটারিতে সমস্যা রয়েছে। চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া বা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া-কমার মতো সমস্যা দেখা দেয়। তাই ব্যাটারি বদলে ফেলতে হবে। 
 
নিজেই যখন শত্রু

অনবরত ফেসবুক, গেম খেলার অভ্যাস গড়ে উঠেছে আমাদের মাঝে। এমনকি মোবাইল চার্জ দেয়ার সময় এই অভ্যাস দেখা যায়। ফলে মোবাইলে দ্রুত চার্জ হয় না। একে তো মোবাইলের অনেক অ্যাপ্লিকেশন চলে, আবার ডিসপ্লের পাওয়ার অন। তাই দ্রুত চার্জ হওয়ার বিষয়টি বাধাগ্রস্ত হয়। এছাড়া চার্জের সময় ইউটিউব দেখলে সমস্যা দেখা দিতে পারে। তাই চার্জের সময় ডিভাইসকে বিশ্রাম দিন। 

চার্জিং পোর্টে সমস্যা

মোবাইল ব্যবহারের সীমানা নির্দিষ্ট কোনো ঘর নয়। তাই নানা জায়গায় মোবাইল নিয়ে যাওয়া হয়। যেখানে গিয়ে মোবাইলের চার্জ শেষ হয়, সেখানে কারো চার্জার দিয়ে মোবাইল চার্জ দেয়া হয়। এতে চাজিং পোর্টে সমস্যা দেখা দেয়। পরে নিজের চার্জার দিয়ে মোবাইল চার্জ দিলে দ্রুত চার্জ হওয়া ব্যাহত হয়। তাই এ সমস্যা দেখা দিলে অনুমোদিত চার্জিং সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ