Exim Bank Ltd.
ঢাকা, রবিবার ২২ জুলাই, ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

৫ এর মধ্যে ৭ নম্বর!

নিজস্ব প্রতিবেদকডেইলি-বাংলাদেশ ডটকম
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রকে ক্লাসে উপস্থিতিতে ৫ এর মধ্যে ৭ নম্বর দেয়া মতো ঘটনার জন্ম দিলেন ওই বিভাগের শিক্ষক। এছাড়া বিভাগের ২১ শিক্ষার্থীকে ক্লাস উপস্থিতিতে দেয়া হয়েছে শূন্য (০) মার্ক। এ নিয়ে বিভাগটির শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হলে এটিকে ‘প্রিন্টিং মিসটেক’ বলে দাবি করেন কোর্সের শিক্ষক।

সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের পঞ্চম সেমিস্টারের ‘অর্থনৈতিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠান’ নামক কোর্সে এ ঘটনা ঘটেছে। ওই কোর্সের কোর্স শিক্ষিকা বিভাগের প্রভাষক আমিনা খাতুন রিংকি। পঞ্চম সেমিস্টারের ছাত্র মো. মনির হোসেনকে এই অতিরিক্ত নম্বর দিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের একাধিক শিক্ষার্থী অভিযোগের সুরে বলেন, দীর্ঘদিন ধরে বিভাগটির কয়েকজন শিক্ষক এভাবে খামখেয়ালি করে আসছেন। আছে অঞ্চল বৈষম্যও। ওই শিক্ষিকা ক্লাস উপস্থিতি গণনা না করে অনুমান নির্ভর হয়ে নম্বর দিয়েছেন। ক্লাসে উপস্থিত থেকেও উপস্থিতির নম্বর পাননি অনেকে। এ বিষয়ে তারা বিভাগের চেয়ারম্যান বরাবর একটি লিখিত অভিযোগ দিবেন বলে জানান। তারা আরো জানান, অভিযুক্ত শিক্ষিকা কোর্সের সহকারী শিক্ষক আবদুল খালেকের ক্লাস উপস্থিতি গণনা করেননি বলে এমনটি হয়েছে। ওই শিক্ষিকা শিক্ষার্থীদেরকে শিট দেখে দেখে ক্লাসে লেকচার প্রদান করেন। এছাড়া নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী ক্লাস নেয়ার কথা থাকলেও বিভিন্ন কারণ দেখিয়ে তিনি অর্ধেক ক্লাস নিয়েছেন। এ বিষয়ে অভিযুক্ত শিক্ষিকা আমিনা খাতুন রিংকি সাংবাদিকদের বলেন, এটা প্রিন্টিং মিসটেক। এটার সংশোধনীর সুযোগ আছে। যেসব সমস্যা হয়েছে ঠিক করা হবে। বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মফিজুর রহমান বলেন, শিক্ষার্থীদের দেখানোর জন্য এই ফলাফলটা দেয়া হয়। এখানে সংশোধনের সুযোগ আছে। তারা যেসব অভিযোগগুলো করছে তা সংশোধন করা হবে।

ডেইলি বাংলাদেশ/ইএ/এসআই

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
কাতার বিশ্বকাপ নিয়ে কিছু ভবিষ্যতবাণী!
নিখোঁজের ৩৭ বছর পর ফিরে এসেছিলো যে বিমান
ভাত খাওয়ার পর যেসব ভুল ডেকে আনছে মৃত্যু
শিরোনাম:
দিল্লি পৌঁছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেছেন এরশাদ ১ রানে বাংলাদেশের ১ উইকেটের পতন টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজুল ইসলামকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র করা হয়েছে পদোন্নতিতে পেশাগত দক্ষতার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী