৫৫-তেই ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস!

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

৫৫-তেই ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:২৫ ১২ আগস্ট ২০২০   আপডেট: ২৩:২৭ ১২ আগস্ট ২০২০

কমলা হ্যারিস

কমলা হ্যারিস

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির পদপ্রার্থী জো বাইডেন। বুধবার তার রানিং মেট হিসেবে ৫৫ বছর বয়সী কমলা হ্যারিসকে বেঁছে নিয়েছেন বাইডেন। এই প্রথমবার ভারতীয় বংশোদ্ভূত কোনো কৃষ্ণাঙ্গ নারী লড়ছেন মার্কিন ভাইস প্রেসিডেন্টের পদে। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যদি বাইডেন জেতেন, তাহলে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হবেন কমলা। ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্রেটিক পার্টির জনপ্রিয় মুখ হিসেবে পরিচিত তিনি। আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন।

ভারতীয় গণমাধ্যম জানায়, চেন্নাইয়ে জন্ম কমলার।  তার মা শ্যামলা গোপালন ছিলেন ক্যানসার গবেষক। ২০০৯ সালে তার মৃত্যু হয়। কমলার বাবা ডোনাল্ড হ্যারিস জ্যামাইকার। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। খুব কম বয়সেই কমলার মা–বাবার বিচ্ছেদ হয়। এর মধ্যেই কমলা যুক্তরাষ্ট্রে চলে আসেন। পড়াশোনা হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ে। 

২০০৩ সালে হ্যারিস প্রথমবার নির্বাচনে জেতেন এবং সেন্ট ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি নির্বাচিত হন। তিনি ২০১০ সালে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল নির্বাচিত হন।

এ বছর হোয়াইট হাউসে যাওয়ার লড়াইয়ে কমলার এটি দ্বিতীয় প্রচেষ্টা। এর আগে তিনি নিজে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের স্বপ্ন দেখেন। কিন্তু সে স্বপ্ন পূরণ না হলেও ডেমোক্রেটিক টিকিটে আরেকবার হোয়াইট হাউসের স্বপ্ন দেখতে পারছেন তিনি। 

দুই বছরের অ্যাটর্নি জেনারেল হিসেবে কাজ করার সময় হ্যারিস ডেমোক্রেটিক পার্টির উঠতি তারকা হিসেবে সম্মান অর্জন করেন। ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার জুনিয়র ইউএস সিনেটর নির্বাচনে বাজিমাত করেন। বিতর্কে ঝানু কমলা হ্যারিসকে ডেমোক্রেটিক পার্টির উদারনৈতিক পক্ষের সঙ্গে বনেদিদের মধ্যে একটা যোগসূত্র হিসেবে দেখা হচ্ছে। সাম্প্রতিক নাগরিক আন্দোলনের সময়ে কমলা হ্যারিসকে অগ্রভাগে দেখা গেছে। এসব বিবেচনায় কমলা হ্যারিসই জো বাইডেনের রানিং মেট হিসেবে আলোচনার শীর্ষে ছিলেন।

এক টুইটে কমলা হ্যারিসকে নিজের রানিং মেট হিসেবে বাছাই করতে পেরে সম্মানিত বোধ করছেন বলে জানান জো বাইডেন। কমলা তার প্রতিক্রিয়ায় বলেছেন, আমেরিকার মানুষদের একত্র করতে পারবেন জো। কারণ তিনি সারা জীবন আমাদের জন্য লড়াই করেছেন। এদিকে কমলাকে বেছে নেয়ার সিদ্ধান্তে অবাক হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ডেইলি বাংলাদেশ/এসএমএফ