৫শ\` মেগাওয়াট বিদ্যুৎ আমদানির উদ্বোধন বিকেলে

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

৫শ' মেগাওয়াট বিদ্যুৎ আমদানির উদ্বোধন বিকেলে

 প্রকাশিত: ১১:২৩ ১০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৯:০৭ ১০ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের জাতীয় গ্রিডে ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু হতে যাচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে দুই দেশের সহযোগিতার অংশ হিসেবে এ বিদ্যুৎ আমদানি করা হবে।

সোমবার বিকেল ৪টায় আনুষ্ঠানিকভাবে এটি উদ্বোধন করা হবে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লী থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন।

পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডে এ বিদ্যুৎ সরবরাহ করা হবে। দুই প্রধানমন্ত্রী যৌথভাবে ভেড়ামারায় নবনির্মিত ৫০০ মেগাওয়াট এইচভিডিসি ব্যাক টু ব্যাক স্টেশন সেকেন্ড ব্লক-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এ ছাড়া দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেললাইন প্রকল্পের বাংলাদেশ অংশের নির্মাণ কাজও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। একই অনুষ্ঠানে মৌলবীবাজার জেলার কুলাউড়া-শাহবাজপুর রেল সংযোগ পুনর্বাসন প্রকল্পেরও নির্মাণ কাজ উদ্বোধন করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ ৫০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৩০০ মেগাওয়াট ভারতের সরকারিখাত 'ন্যাশনাল থার্মাল পাওয়ার প্লান্ট' থেকে আসবে। বাকি ২০০ মেগাওয়াট দেশটির বেসরকারিখাত 'পাওয়ার ট্রেডিং করপোরেশন' থেকে পাওয়া যাবে।

ভেড়ামারায় উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ জনান, ভারতের বহরপুর থেকে ভেড়ামারায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীর নবনির্মিত ৫০০ এম ডব্লিউ এইচ ভিডিসি সেকেন্ড ব্লক ( ৫০০ MW HVDC 2ND BLOCK) কেন্দ্রটি উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এটি উদ্বোধনের পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ সারাদেশে বিদ্যুৎ চাহিদা অনেকাংশেই পূরণ করা সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ডেইলি বাংলাদেশে/জেডআর/টিআরএইচ/আরআই