.ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪০

৪৮ মেগাপিক্সেলের স্মার্টফোন নিয়ে ‘তোলপাড়’!

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১২:৫৫ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:৫৯ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোনে উন্নতমানের ক্যামেরা ব্যবহার করলে গ্রাহকদের চাহিদা বাড়ে দ্বিগুণ-ওপপো’র একটি সমীক্ষা এমনটাই বলছে! এই সমীক্ষার উপর ভর করে স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো ক্যামেরার উপর বেশ ভালোভাবে নজর দিচ্ছে গত ৩বছর ধরে। সবাই চাচ্ছেন সীমিত মূল্যের ফোনেও ভালো মানের ক্যামেরা ব্যবহার করতে। 

সে ধারাবাহিকতায় এবছরের জানুয়ারীতে ৪৮ মেগাপিক্সেলের স্মার্টফোন ক্যামেরা সেন্সর উন্মোচন করে সনি ও স্যামসাং। এর মাধ্যমে সর্বপ্রথম নকিয়ার ৪১ মেগাপিক্সেলের স্মার্টফোন ক্যামেরা সেন্সর উন্মোচনের রেকর্ড ভেঙেছিল এই দু-প্রতিষ্ঠান। 

সম্প্রতি চীনের বহুজাতিক প্রতিষ্ঠান হুয়াওয়ে মেট ২০ প্রো ও পি২০ প্রো স্মার্টফোনের মাধ্যমে ৪০ মেগাপিক্সেল মোবাইল ক্যামেরা সেন্সরের সঙ্গে পরিচয় করিয়েছে। বৈশ্বিক স্মার্টফোন বাজারে এনিয়ে চলছে তুমুল আলোচনা। অনেকে বলছেন এই ফোনের উন্নত প্রযুক্তির ব্যবহার কোথায় গিয়ে ঠেকবে সেটা বলা অসম্ভব!

এদিকে শাওমির প্রেসিডেন্ট লিন বিনের ওয়েইবোতে পোস্ট করা এক ছবিতে দেখা গেছে, সিরামিক কাঠামোর মিক্স ৩ স্মার্টফোন। খুব কাছ থেকে ধারণ করা ছবিতে দেখা যায়, লিন বিনের হাতে থাকা ডিভাইসে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। তবে নিশ্চিত হওয়া যায়নি ডিভাইসটির ক্যামেরায় কয়টি লেন্স ব্যবহার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এটি শাওমির পরবর্তী স্মার্টফোন, যে ডিভাইসের এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি প্রতিষ্ঠানটি।

ডেইলিবাংলাদেশ/এনকে