পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৮ ৫ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৪৩ ৫ আগস্ট ২০২০

পেঁয়াজের মাধ্যমে ছড়ানো ব্যাকটেরিয়া সালমোনেলা

পেঁয়াজের মাধ্যমে ছড়ানো ব্যাকটেরিয়া সালমোনেলা

সংক্রমণের উৎস এবার পেঁয়াজ! এরইমধ্যেই সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণে কয়েকশ মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। এদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন।

আমেরিকা ও কানাডায় সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ঘটনা এই প্রথম নয়। কিছুদিন আগেই পোলট্রির হাঁস ও মুরগি থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর জানায় মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পক্ষ থেকে।

জানা গিয়েছে, এ বছর এখন পর্যন্ত বিশ্বের ৪২টি দেশ থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। করোনা আতঙ্কের মধ্যেই নতুন করে ত্রাস সৃষ্টি করেছে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ।

সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা হয়ে থাকে। এই লক্ষণগুলো সংক্রামিত হওয়ার পর ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও থাকতে পারে। তবে গড় হিসেবে দেখা গেছে, সাধারণত চার থেকে সাতদিন এই রোগ থাকে। মূলত ৫ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী লোকেরাই এতে বেশি আক্রান্ত হয়।

নিউইয়র্ক টাইমসর একটি প্রতিবেদনে বলা হয়েছে, অসুস্থতার জেরে কমপক্ষে ৭৫ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। মনে করা হচ্ছে, কোনও সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন তারা। আমেরিকার ৩১টি রাজ্যে সালমোনেলা বিষের প্রভাব দেখা গিয়েছে। এই ঘটনার জন্য প্রাথমিকভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার পেঁয়াজ সরবরাহকে দায়ী করা হচ্ছে।

সংশ্লিষ্ট সংস্থা জানিয়েছে, তদন্তের সময় দেখা গেছে যে লাল পেঁয়াজের কারণে মানুষ সংক্রামিত হয়েছে। এরই মধ্যে ওই সংস্থা তাদের ডেলিভারি করা সব পেঁয়াজ দোকান থেকে ফিরিয়ে নিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেএস