.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৭ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

৪০টি ব্রডগেজ ইঞ্জিন কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৮:৪৩ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৫১ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দেশে রেল যোগাযোগব্যবস্থার উন্নয়নে ১ হাজার ১২৩ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে ৪০টি ব্রডগেজ ইঞ্জিন কিনতে যাচ্ছে সরকার।

এ লক্ষ্যে সোমবার রাজধানীর রেলভবনে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক নির্মাণকারী প্রতিষ্ঠান মেসার্স প্রগ্রেস রেল’র সঙ্গে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মো: শাসসুজ্জামান এবং আমেরিকান কোম্পানি প্রগ্রেস রেলের পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্যাট্রিক ও ডনেল।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো: নুরুল ইসলাম সুজন উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী, আগামী ২৪ থেকে ৩৬ মাসের মধ্যে সব ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। এডিবির অর্থায়নে লোকোমোটিভগুলো ক্রয় করা হচ্ছে। বাংলাদেশি টাকায় যাতে ব্যয় হবে ১ হাজার ১২৩ কোটি ৫ লাখ টাকা।

এতে রেলপথ মন্ত্রী বলেন, দেশের মানুষকে রেলের মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা দেয়ার জন্য সর্বোত্তম চেষ্টা করা হবে। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমাণে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি করে রাজস্ব আহরণও করা যাবে বলে উল্লেখ করেন তিনি।

এসময় মন্ত্রী জানান, লোকবল সংকটে রেল সেবা বিঘ্নিত হচ্ছে। এ লক্ষ্যে খুব দ্রুতই লোকবল নিয়োগের ব্যবস্থা করা হবে। এছাড়া রেল খাতকে একটি উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করবেন বলেও তিনি জানান।

তিনি আরো জানান, রেলের নতুন কোচগুলোতে সুষ্ঠু পয়ঃনিস্কাশন ব্যবস্থার জন্য এরইমধ্যে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৯৪টি ব্রডগেজ লোকোমোটিভ রয়েছে, যার মধ্যে ৫৫টির অথনৈতিক আয়ুস্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া দরকার।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো: মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো: কাজী রফিকুল আলম, নির্মাণকারী  প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসআইএস