.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

মৌলবাদীদের তীব্র আন্দোলনের মধ্যেই মুক্ত আসিয়া বিবি

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৩:২৫ ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ১৩:২৯ ৮ নভেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মৌলবাদীদের আন্দোলনের মধ্যেই ধর্ম অবমাননার দায়ে আটক পাকিস্তানের খ্রিষ্টান নাগরিক আসিয়া বিবিকে মুক্তি দিয়েছে দেশটির আদালত। মুক্তির পরপরই বিক্ষোভে ফেটে পড়ে মৌলবাদীরা। 

বুধবার দেশটির মুলতান জেল থেকে মুক্ত হয়ে আসিয়া বিমানে উঠেছেন কিন্তু কোথায় অবতরণ করেছেন তা এখনো জানা যায়নি। তবে তার পরিবারকে এরইমধ্যে বেশ কয়েকটি দেশ আশ্রয় দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। 

অপরদিকে, নিরাপত্তা নিশ্চিত করে তাদের বিদেশগমন ঠেকানোর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে পাকিস্তান সরকার। যদিও তারা আতঙ্কে রয়েছেন এবং আশ্রয়ের জন্য বিভিন্ন দেশে আবেদনও করা হয়েছে বলে জানিয়েছিলেন আসিয়ার স্বামী।

মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করার অভিযোগে দেশটির মধ্যাঞ্চলীয় ইথান ওয়ালি গ্রামের আসিয়া বিবিকে মৃত্যুদণ্ডের শাস্তি দেয়া হয়। 

একই পাত্রের পানি খাওয়া নিয়ে তর্কাতর্কির সময় ২০০৯ সালে তিনি ধর্ম অবমাননা করেন বলে দুই মুসলিম নারী অভিযোগ করেন। ২০১০ সালের ডিসেম্বরে বিচারিক আদালতে তাকে মৃত্যুদণ্ডের শাস্তি দেয়া হয়। চার বছর পর লাহোরের হাইকোর্ট সেই রায়কেই বহাল রেখেছিলেন। পরে আসিয়া বিবিকে খালাস দেন দেশটির সর্বোচ্চ আদালত। 

আছিয়া বিবি

প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার, আসিফ সাইদ খোসা ও মাজহার আলম খান মিয়ানখেল আসিয়া বিবির বিরুদ্ধে ওঠা ধর্ম অবমাননার দায় থেকে তাকে রেহাই দেন।

রায় ঘোষণার সময় পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার বলেন, মৃত্যুদণ্ডের শাস্তি ও দোষী সাব্যস্তকরণের বিরুদ্ধে আপিল গৃহীত হয়েছে।

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে ১৯৯০ সাল থেকে এ পর্যন্ত অন্তত ৬৫ জনকে হত্যা করা হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/এসআই