শিরোনাম:
জলবায়ু সংক্রান্ত ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে ০৩ দিনের সফরে প্যারিসের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুমিল্লা-রংপুরের কোয়ালিফায়ার ম্যাচের বাকি অংশ আজ আজও অনেক স্থানে বৃষ্টি হতে পারে পরমাণু যুদ্ধ নিয়ে সতর্কতা নোবেল জয়ী আইসিএএনের ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে ফ্রান্সের পথে প্রধানমন্ত্রী
শিরোনাম:
জলবায়ু সংক্রান্ত ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে ০৩ দিনের সফরে প্যারিসের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুমিল্লা-রংপুরের কোয়ালিফায়ার ম্যাচের বাকি অংশ আজ আজও অনেক স্থানে বৃষ্টি হতে পারে পরমাণু যুদ্ধ নিয়ে সতর্কতা নোবেল জয়ী আইসিএএনের ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে ফ্রান্সের পথে প্রধানমন্ত্রী...

৩১ অক্টোবর বিসিবির নির্বাচন

 স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩১, ১২ অক্টোবর ২০১৭

আপডেট: ১৩:০১, ১৩ অক্টোবর ২০১৭

৬৮ বার পঠিত

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বহুল কাঙ্খিত নির্বাচনের তারিখ অবশেষে ঘোষণা করা হয়েছে। চলতি মাসেরই ৩১ তারিখ (৩১ অক্টোবর) অনুষ্ঠিত হবে বিসিবির নির্বাচন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচন উপলক্ষে গঠিত নির্বাচন কমিশন আজ সন্ধ্যায় তারিখ ঘোষণা করেন।

দীর্ঘ বৈঠক শেষে সাংবাদিকদের সামনে উপস্থিত হন প্রধান নির্বাচন কমিশনার, যুব ও ক্রীড়া মন্ত্রনালের যুগ্ন সচিব মোহাম্মদ ওমর ফারুক এনডিসি। এ সময় তার পাশে অন্য নির্বাচন কমিশনাররাও উপস্থিত ছিলেন।

৩১ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিসিবির বোর্ড রুমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের পরই গণনা শেষ করা হবে। তবে ফল ঘোষণা হবে পরদিন বিকাল ৩টায়। মোট ২৩টি ক্যাটাগরিতে পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্যটাগরি-১ এ পরিচালক পদে ১০জন, ক্যাটাগরি-২ এ পরিচালক পদে ১২জন এবং ক্যাটাগরি-৩ এ পরিচালক পদে ১জন।

তফসিল ঘোষণার মধ্য দিয়েই নির্বাচনের মূল কার্যক্রম শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হবে ১৬ অক্টোবর, খসড়া ভোটার তালিকা প্রকাশের মধ্য দিয়ে। পরদিন (১৭ অক্টোবর) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ এবং শুনানি অনুষ্ঠিত হবে। একইদিন বিকাল ৫টায় ঘোষণা করা হবে চূড়ান্ত ভোটার তালিকা।

২০ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৪ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। ২৫ অক্টোবর হবে মনোনয়নপত্র বাছাই এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ।

২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে প্রার্থীদের ব্যাপারে আপিল গ্রহণ এবং শুনানি। ২৯ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ থাকবে। সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে প্রার্থীতা প্রত্যাহার করা যাবে। এরপর একইদিন বেলা ১টায় ঘোষণা করা হবে চূড়ান্ত প্রার্থী তালিকা। ৩১ তারিখ অনুষ্ঠিত হবে নির্বাচন।

বিসিবির বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি মাসেরই ১৭ তারিখ। গত ২ অক্টোবর অনুষ্ঠিত হয় বিসিবির এজিএম এবং ইজিএম। সেখানেই পাস করা হয় বিসিবির সংশোধিত গঠনতন্ত্র। এরপরই বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন ঘোষণা করেন শিগগিরই নির্বাচন কমিশন গঠন করা হবে।

বিসিবির সংশোধিত গঠনতন্ত্র এনএসসি থেকে অনুমোদন পাওয়ার পরই জরুরী সভা ডেকে নির্বাচন কমিশন গঠন করে বিসিবি। প্রথমে যুব ও ক্রীড়া সচিবকে প্রধান করে নির্বাচন কমিশন গঠন করা হয়। পরে আইনি জটিলতার কারণে সচিবকে বাদ দিয়ে যুগ্ন সচিবকে প্রধান নির্বাচন কমিশনার করা হয়।

কমিশনের বাকি সদস্যরা হলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ একরামুল হক, জাতীয় ক্রীড়া পরিষদের পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক মোহাম্মদ শুকুর আলি, আইন উপদেষ্টা ব্যারিস্টার ফাহিমউল হক এবং বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

আমাদের পাঠক প্রিয় সংবাদগুলো
ওপরে যেতে