৩০ মে’র পর যেভাবে করোনা যুদ্ধ করবেন, পরামর্শ

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

৩০ মে’র পর যেভাবে করোনা যুদ্ধ করবেন, পরামর্শ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৪ ২৯ মে ২০২০   আপডেট: ১৫:৩৮ ২৯ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে দেশে চলমান সাধারণ ছুটি শেষ হচ্ছে আগামীকাল ৩০ মে। এরপর থেকে স্বাস্থ্যবিধি মেনে চালু হবে অফিস-আদালত। এ সময় কীভাবে করোনাভাইরাসকে প্রতিরোধ করা যায় সে সম্পর্কে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অধিদফতর থেকে জানানো হয়েছে, করোনা যুদ্ধের প্রধান অস্ত্র হলো মাস্ক ব্যবহার করা। তাই মাস্ক ছাড়া কেউ ঘরের বাইরে বের হবেন না।

শুক্রবার মহাখালীতে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে  অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ পরামর্শ দেন।

তিনি বলেন, নাক, মুখ ঢেকে রাখা এবং সাবান পানি দিয়ে হাত বারবার পরিষ্কার করা।

জনসমাবেশ বা জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন,  কমপক্ষে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে চলবেন। আপনি নিজে সাবধান থাকবেন এবং সতর্ক থাকবেন  তেমনি পরিবারের সদস্যদেরকে সচেতন রাখবেন। 

তিনি বলেন, যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সেসব খাবার খাদ্যতালিকায় রাখবেন। ভিটামিন সি এবং জিংক সমৃদ্ধ খাবার খাবেন, বেশি বেশি পানি জাতীয় খাবার খাবেন। 

প্রতিদিন আপনার ব্যায়ামের জন্য কিছু সময় রাখার পরামর্শও দেন তিনি।

‘দেশে গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরসহ ৪৯টি প্রতিষ্ঠানে ১১ হাজার ৩০১টি নমুনা পরীক্ষা করে আরো ২ হাজার ৫২৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪২ হাজার ৮৫৪ জনে।’

ডা. নাসিমা সুলতানা বলেন, আক্রান্ত রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৩ জন। যাদের মধ্যে ১৯ জন পুরুষ এবং ৪ জন নারী। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫৮২ জনে। 

তিনি আরো বলেন, গত ২৪ ঘণ্টায় ৫৯০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ নিয়ে মোট ৯ হাজার ১৫ জন সুস্থ হলেন।

ডেইলি বাংলাদেশ/এএএম/এসআই