৩০ আইএসপি’র লাইসেন্স বাতিল

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

৩০ আইএসপি’র লাইসেন্স বাতিল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৮ ১৭ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

লাইসেন্সের শর্ত না মানায় ৩০টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার বিটিআরসি পরিচালক (লাইসেন্সিং) আফতাব মো. রাশেদুল ওয়াদুদের স্বাক্ষর করা এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে। লাইসেন্স বাতিল হওয়া প্রতিষ্ঠানগুলো হলো— কেবিজেড অনলাইন, দ্য জার্মান টেকনিক্যাল ইনস্টিটিট অ্যান্ড সাইবার সিটি, হক কম্পিউটার ট্রেনিং সেন্টার অ্যান্ড সাইবার ক্যাফে, গ্লোরিয়াস কম্পিউটার, ফক্স আইএসপি সাপোর্ট, আলতাফ খান ইন্টারনেট সার্ভিস প্রভোইডার, রিল নেটওয়ার্কস, আর্টি নেট, সানি কম্পিউটার, এমএস অনলাইন, অয়স্টার আইটি, জাইদ এন্টারপ্রাইজ, জয়েন্ট ট্রেডার্স, আই স্মার্ট নেট, সাইবার সলোশন বিডি, স্কাই নেট টেকনোলজি, রোজ ইন্টারন্যাশনাল, আনলিমিটেড সলোশন, লক্ষ্মীপুর অনলাইন, ব্যাপন টেকনোলজি, অ্যাবাকাস কম্পিউটার ট্রেনিং সেন্টার অ্যান্ড ব্রডব্যান্ড কানেকশন, সার্কেল নেটওয়ার্ক, নেটস্কোপ, জিনাইদহ ব্রডব্র্যান্ড অ্যান্ড সাইবার পয়েন্ট, সাব্বির এন্টারপ্রাইজ, ব্রাদার ডিজিটাল সিস্টেম, ভালুকা আইটি, এফআর কমিউনিকেশন, জেড কম্পিউটার অ্যান্ড নেটওয়ার্কস, ও নিফ আইটি লিমিটেড।

চিঠিতে বলা হয়, লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর উত্তীর্ণ হওয়ার ১৮০ দিন আগেই পরবর্তী মেয়াদের জন্য নবায়নের আবেদন করার নিয়ম রয়েছে। যেসব প্রতিষ্ঠান তাদের অনুকূলে ইস্যু করা আইএসপি (ক্যাটাগরি-সি) লাইসেন্স নবায়নের জন্য অবেদন করেনি, সেসব প্রতিষ্ঠানের লাইসেন্স অবৈধ ও অকার্যকর।

বিটিআরসির চিঠিতে আরো বলা হয়, যেসব প্রতিষ্ঠান এর আগে লাইসেন্স সারেন্ডারের জন্য আবেদন করেছে এবং যেসব আইএসপি (ক্যাটাগরি-সি) লাইসেন্সধারী প্রতিষ্ঠান জোনাল ও ন্যাশনওয়াইড আইএসপি লাইসেন্স পেয়েছে, তাদের প্রতিষ্ঠান লাইসেন্স অকার্যকর বিবেচিত হবে। এসব লাইসেন্সের অধীনে যেকোনো কার্যক্রম অবৈধ ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

ডেইলি বাংলাদেশ/এস