২৫০ উইকেটের দ্বারপ্রান্তে মাশরাফি

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

২৫০ উইকেটের দ্বারপ্রান্তে মাশরাফি

 প্রকাশিত: ১৪:৪০ ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৮:৩০ ১৫ সেপ্টেম্বর ২০১৮

মাশরাফি বিন মুর্তজা

মাশরাফি বিন মুর্তজা

২৫০ উইকেটের দ্বারপ্রান্তে এসে পৌঁছে গেছেন বাংলাদেশের সফল ক্রিকেটের মাশরাফি বিন মুর্তজা। 

২০০১ থেকে ২০১৮, টানা ১৮টি বছর অতিবাহিত হয়ে গেছে। ক্যারিয়ারের শেষ বেলায় দাঁড়িয়ে আছেন নড়াইল এক্সপ্রেসখ্যাত বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সেরা অধিনায়ক পেসার মাশরাফি বিন মুর্তজা।

শুধু যে ক্যারিয়ারের শেষ বেলায় দাঁড়িয়ে আছেন তাই নয়, তিনি দাঁড়িয়ে আছেন বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে প্রথম রেকর্ডের সামনে। সবার প্রিয় ম্যাশের সামনে এখন ২৫০ উইকেটের ক্লাবের সদস্য হবার হাতছানি। ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেটের মালিকানার তালিকাটা বেশ লম্বা। শুরুটা করেছেন পাকিস্তানের পেসার ওয়াকার ইউনুস। 

এশিয়া কাপের ম্যাচে কি মাশরাফি স্বপ্ন পূরণ করতে পারবেন? কিন্তু মাশরাফি দেশ ত্যাগের আগে বলে গেছেন, তিনি রেকর্ডের জন্য খেলনে না। রেকর্ড যা হওয়ার নিজ থেকেই হয়ে যায়। হয়তো এবার এশিয়া কাপের মাধ্যমেই ২৫০ উইকেট শিকারে প্রথম বাংলাদেশি হিসেবে নাম লেখাবেন তিনি! 

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে মাশরাফি ২৪৫ উইকেট পকেটে জমা করার পর থেকেই মাশরাফি আলোচনার শীর্ষে অবস্থান করছেন। ১৯০টি ওডিআই খেলার অভিজ্ঞতায় সমৃদ্ধ মাশরাফির দরকার আর মাত্র ৫টি উইকেট। তাহলেই তিনি ২৫০ উইকেট শিকারীদের তালিকায় ২২তম স্থানে নাম লেখাতে পারবেন। যা হবে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে প্রথম ঘটনা।

১৯৯৭ সালে ওয়ানডেতে প্রথম ২৫০ উইকেটের প্রথম মালিক বনে ছিলেন পাকিস্তানের পেসার ওয়াকার ইউনুস। ২০০১ সালে দ্বিতীয়বাররে মতো এই মাইলফলক ছুঁয়েছেন আরেক পাকিস্তানি প্লেয়ার সাকলাইন মোস্তাক। এছাড়া এই তালিকায় আছেন- শেন ওয়ার্ন,  অ্যানাল্ড ডোনাল্ড, ব্রেট লির মতো কিংবদন্তীরা। এবারে সেই তালিকায় নাম লেখাতে চলেছেন মাশরাফি বিন মুর্তজা।  

ডেইলি বাংলাদেশ/জেভি/এমএইচ/আরআই