২৩ কোটি বছরের পুরনো দৈত্যাকৃতির হীরা, আজো ঝলকাচ্ছে 

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

২৩ কোটি বছরের পুরনো দৈত্যাকৃতির হীরা, আজো ঝলকাচ্ছে 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৩ ১০ আগস্ট ২০২০   আপডেট: ১৩:১২ ১০ আগস্ট ২০২০

ছবি: হীরা

ছবি: হীরা

পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছে অনেক খনিজ সম্পদ। এর মধ্যে সবচেয়ে মূল্যবান ধাতু হীরা। এই খনিজ সম্পদ কিন্তু সব জায়গাতেই পাওয়া যায় না। পৃথিবীর মাত্র কয়েকটি স্থানেই দেখা মেলে এর। তার মধ্যে রাশিয়া অন্যতম। রাশিয়ার অ্যানাবার নদীর ধারে আলরোসার এবেলিয়াখ খনি হীরার জন্য বিশ্ব বিখ্যাত। এখান থেকেই পাওয়া গেছে পৃথিবীর সবচেয়ে মূল্যবান হীরাগুলোর কয়েকটি। 

২০১৭ সালে পাওয়া যায় বিরল গোলাপি হীরা। ডাবল ডায়মন্ড নামের হীরক খন্ডটিও এই খনিতেই পাওয়া যায়। সেটি ছিল প্রায় ৮০ কোটি বছরের পুরনো। ডাবল হীরাটির ওজন মাত্র দশমিক ৬২ ক্যারেটে। তবে এবার এই খনিতে পাওয়া গেছে এক দৈত্যাকৃতি হীরা। ভাবছেন হীরা আবার দৈত্যাকৃতি হয় কীভাবে। হ্যাঁ, এর ওজন শুনলেই আপনার চোখ ছানাবড়া হয়ে যাবে।     

এই হীরাটির আয়তন ৪৭ লাখ দুই হাজার ৪২২ মিলিমিটার। আর এর উজ্জ্বলতা হার মানাবে পৃথিবীর যাবতীয় লাবণ্যকেই। ভূবিজ্ঞানীরা বলছেন, হলদে-বাদামি এই বৃহদাকার হিরকখণ্ডটি ২৩ কোটি বছরের পুরনো হতে পারে। ৭ আগস্ট ২০২০ রাশিয়ার অ্যানাবার নদীর ধারে আলরোসার এবেলিয়াখ খনি থেকে উদ্ধার হয় এই হিরক খণ্ডটি। এখনো স্থির হয়নি আলরোসা সংস্থা এটিকে হিরকখণ্ডটি পালিশ করে নিজেরাই বিক্রি করবে। নাকি অবিকৃত অবস্থায় নিলামে তোলা হবে এটিকে। তবে অনেকেই অনুমান করছেন হিরাটির দাম হবে কয়েকশো কোটি ডলার।  
 
অতীতে এর আগে রাশিয়ায় এই মাপের হিরকখণ্ড কখনো পাওয়া যায়নি। সংস্থার কর্ণধার পাভেল ভিনিখিন বলেন, স্মরণীয় আবিষ্কার হল আমাদের এই খনি থেকে। এমনকি বিশ্বের ইতিহাসেও এটি স্মরণীয় হয়েই থাকবে। দৈত্যাকৃতির হীরাটি রাশিয়ার আলরোসার এবেলিয়াখ খনিকে আরো বেশি পরিচিতি দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস