সূর্যগ্রহণে বিদায় নেবে করোনা, দাবি ভারতীয় বিজ্ঞানীর!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=188052 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

সূর্যগ্রহণে বিদায় নেবে করোনা, দাবি ভারতীয় বিজ্ঞানীর!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৫৯ ১৬ জুন ২০২০   আপডেট: ১৪:৩৯ ২১ জুন ২০২০

সূর্যগ্রহণ। ছবি: সংগৃহীত

সূর্যগ্রহণ। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস নিয়ে কত গবেষণা হয়েছে তার কোনো ইয়াত্তা নেই। অনেক গবেষণায়ই বেরিয়ে এসেছে, আজ কিছু তথ্য। এবার ভারতের এক বিজ্ঞানী ভারতের এক বিজ্ঞানীর দাবি, করোনার জন্ম এক সূর্যগ্রহণ থেকে, আবার বিদায়ও হবে আরেক সূর্যগ্রহণ দিয়ে। মানে আজকের (২১ জুন) সূর্যগ্রহণের সময় বিদায় নেয়ার কথা। খবর হিন্দুস্তান টাইমস

ভারতের পারমাণবিক ও ভূ-বিজ্ঞানী ড. কেএল সুন্দর কৃষ্ণা এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন। তার দাবি, করোনাভাইরাসের সঙ্গে সূর্যগ্রহণের যোগসূত্র রয়েছে। মহাজাগতিক ঘটনার ফলাফল এই মহামারি। মহাকাশ থেকেই এসেছে এই মারণ ভাইরাসটি।

গত বছরের ২৬ ডিসেম্বর ছিল সূর্যগ্রহণ। তারপর থেকেই এমন একটা ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গিয়েছিল বলে উল্লেখ করেন ভারতীয় ওই বিজ্ঞানী। তবে সর্বস্বীকৃত তথ্য হচ্ছে, চীনের উহান শহরে  গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের সংক্রমণের পাওয়া যায়।

ড. কেএল সুন্দর কৃষ্ণা জানান, সূর্যগ্রহণের সময় পৃথিবীর বায়ুমণ্ডলে তড়িতাহত কণাদের মধ্যে একটা বড়সড় রাসায়নিক বদল হয়েছিল। এমন এক বায়ো-নিউক্লিয়ার রিঅ্যাকশন যার কারণে নিউট্রনের বদল শুরু হয়। এমন এক পরিস্থিতি তৈরি হয় যাতে করোনাভাইরাসের নিউক্লিয়াস তৈরি হয়। এই বায়ো-নিউক্লিয়ার ইন্টার‍্যাকশনই ভাইরাস তৈরির অন্যতম কারণ। এই স্তরটিকে বলা হয় ‘ডি-লেভেল’।  তবে এই স্তরে কীভাবে ভাইরাস তৈরি হতে পারে তার কোনো ধারণাই দিতে পারছেন না বিজ্ঞানীরা।

ডেইলি বাংলাদেশ/এনকে