ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

২১ আগস্ট হামলা মামলার রায় ১০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:১৬ ১৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৫:২৯ ১৮ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

দীর্ঘ ১৪ বছর পর দেশের নৃশংস হত্যাকাণ্ড ‘২১ আগস্ট গ্রেনেড হামলা’ মামলার রায় হতে যাচ্ছে আগামী ১০ অক্টোবর।

মঙ্গলবার দুপুরে আসামিপক্ষের পেশ করা যুক্তিতর্ক শেষে এ রায়ের দিন ধার্য করেন আদালত।

রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এর বিচার কাজ চলে।

মামলায় অভিযুক্ত আট আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশনাও দেয় আদালত। 

গেল সোমবার রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলি সৈয়দ রেজাউর রহমান যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে পাঁচজন আসামির পক্ষে আইনজীবী মাঈনুদ্দিন আইনী পয়েন্টে যুক্তিতর্ক পেশ করেন। অন্য আসামিদের পক্ষে যুক্তি তুলে ধরেন আইনজীবী এসএম শাহজাহান।

সৈয়দ রেজাউর রহমান আইনী পয়েন্টে তার যুক্তি পেশ করতে গিয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলায় হাওয়া ভবনসহ ১০টি ষড়যন্ত্র করা স্থানের নাম উল্লেখ করেন। ওই স্থানগুলোতে বসেই ২১ আগস্ট হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের ছক করা হয়েছে বলে তিনি জানান। 

এ মামলায় ৮ আসামি জামিনে রয়েছেন উল্লেখ করে প্রধান কৌসুলি বলেন, মামলার রায় ও আদেশের আগ পর্যন্ত আসামিদের জামিন বাতিল করে তাদেরকে কারাগারে প্রেরণের আবেদন করেন। মামলার আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে দাবি করে  রাষ্ট্রপক্ষ আইন অনুযায়ী আসামিদের সর্বোচ্চ সাজার আর্জিও পেশ করেন।

সৈয়দ রেজাউর রহমান আদালত, সংশ্লিষ্ট আইনজীবী, গণমাধ্যমকর্মী, আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যরাসহ এ মামলার কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে তার বক্তব্য সমাপ্ত করেন।

এ মামলার আসামি বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু ও সাবেক সেনা কর্মকর্তা রেজ্জাকুল হায়দার চৌধুরীসহ ২৩ জন কারাগারে রয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/এলকে/আরআই