‘২১শে ফেব্রুয়ারি’ সাজেই থাকুক শ্রদ্ধা

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

‘২১শে ফেব্রুয়ারি’ সাজেই থাকুক শ্রদ্ধা

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৪ ২১ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:২৭ ২১ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এ দিনেই শুরু হয়েছিল ভাষা আন্দোলন। এই দিনেই ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করতে গিয়ে প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ আরো অনেকেই।

২১শে ফেব্রুয়ারির সাজঅনেক ত্যাগের বিনিময়ে আজকের স্বাধীন বাংলা। আর আজকে বাংলাকে পথ চলার সম্বল করে বাধা পেরোনোর শপথ নেয়ারও দিন। দিনটি বাঙালি জাতির জন্য শোক ও গৌরব দুটোই। শুধু বাঙালিরাই নয়, দিবসটি পালন করেন বিশ্বের সব ভাষাভাষী মানুষেরাই। এই দিনে বাঙালিসহ বিশ্বের কোটি কোটি মানুষ সেই শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।

২১শে ফেব্রুয়ারির সাজ২১শে ফেব্রুয়ারি এই দিনে চাই সাজেরও ভিন্নতা। শহীদের প্রতি শ্রদ্ধা প্রকাশের জন্যই সাদা-কালো রঙের পোশাক পরেন বাঙালি নারী-পুরুষরা। যদিও ২১শে ফেব্রুয়ারি বাঙালির জাতীয় জীবনের অন্যতম শোকের দিন, তবুও এই মাসেই রয়েছে উদযাপনের নানা রঙিন উপলক্ষ্য। তবে এদিনটির সাজ হওয়া চাই একদম মার্জিত। যাতে ভাষা ও ভাষা শহীদের প্রতি সন্মান প্রকাশ পায় আপনার সাজেই। চলুন তবে জেনে নেয়া যাক কেমন হওয়া চাই ২১শে ফেব্রুয়ারির সাজ-

২১শে ফেব্রুয়ারির সাজসাজপোশাক হবে দেশীয়
এই দিনে সাজের ব্যাপারে একটা বিষয় মাথায় রাখা দরকার, আর তা হলো সাজপোশাকে সংযম থাকা। অনেক বেশি জাঁকজমক সাজ এদিনে একদমই বেমানান। সাজ থাকবে একদম সাধারণ। তবে ইদানীং অনেকেই সেটা ভুলতে বসেছে।

২১শে ফেব্রুয়ারির সাজভাষা শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানাতে শহীদ মিনারে যেতে অনেকেই এদিন দেশীয় পোশাক বেছে নেন। বাধ্যতামূলক নয় আপনাকে সাদা কালোই পরতে হবে। চাইলে দেশীয় যে কোনো শাড়ি বা পাঞ্জাবিই বেছে নেয়া যায়। কোনোভাবেই যেন উৎসব উপলক্ষে সাজগোজ ব্যাপারটা ফুটে না ওঠে সেটা আমাদের মাথায় রাখা দরকার।

২১শে ফেব্রুয়ারির সাজএকুশে ফেব্রুয়ারিতে সাজের ব্যাপারটা থাকা চাই একদম হালকা। দিনের সাজে মুখে খুব বেশি প্রসাধনী ব্যবহার না করাই ভালো। ত্বকে সানস্ক্রিন, ফেস-পাউডার, চোখে হালকা আই স্যাডো অথবা স্মোকি আই করতে পারেন। ঠোঁটে হালকা রঙের মানানসই লিপস্টিক, গালে হালকা ব্লাসন আর কপালে একটা কালো টিপ। হাতে সাদা-কালো চুরি, কানে আর গলায় মেচিং হালকা গয়না, খোপায় চাইলে ফুলও দিতে পারেন। তাছাড়া গালে এঁকে নিতে পারেন একটি শহীদ মিনারের আলপনা।

২১শে ফেব্রুয়ারির সাজছোট শিশুদেরও সাজাতে পারেন এমনই হালকা সাজে। তাছাড়া পুরুষরা পরতে পারেন সাদা-কালো পাঞ্জাবি। এছাড়াও টি-শার্ট পরতে পারেন। নিশ্চয় জানেন, শহীদ মিনারে খালি পায়ে ওঠা হয় শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। সেটা মাথায় রেখেই জুতা বা স্যান্ডেল বাছাই করুন।

ডেইলি বাংলাদেশ/এএ