২০ বছর পর ৭০% চার্জ অবস্থায় নকিয়া ৩৩১০ উদ্ধার 
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=128197 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২২ ১৪২৭,   ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

২০ বছর পর ৭০% চার্জ অবস্থায় নকিয়া ৩৩১০ উদ্ধার 

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৭ ২৩ আগস্ট ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

লন্ডনের এলেসমেরি এলাকার ছাদকর্মী কেভিন মুডি সম্প্রতি তার শেডের চাবি খুঁজতে গিয়ে ড্রয়ারে তার ২০ বছরের পুরোনো নোকিয়া ৩৩১০ মোবাইল ফোনটি খুঁজে পায়। তবে আশ্চর্যের বিষয় মোবাইল ফোনটি চালু অবস্থায় উদ্ধার করা হয়। পরীক্ষা করে দেখা যায় ওই মোবাইলটির ব্যাটারিতে তখনও ৭০ শতাংশ চার্জ শক্তি সঞ্চিত ছিল। 

আজকের মোবাইল ফোন এমনকি আইফোন বাসের বা ট্রেনের যাত্রায় পর্যাপ্ত শক্তি পাওয়ার জন্য পাওয়ার ব্যাংক ব্যবহার করা হয়। নোকিয়া ৩৩১০ মোবাইল ফোনে এটা সম্ভব হলো কীভাবে। এই প্রশ্ন তার মাথায় ঘুরপাক খাচ্ছিল।

কেভিন ব্যাখ্যা করেন যে ফোনটি ড্রয়ারে রেখে দেয়ার আগে তিনি শেষ কবে চার্জ করেছিলেন তা মনে নেই। তিনি কখনো কখনো এটিকে হাতুড়ির পরিবর্তে ব্যবহার করেন।

কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে নোকিয়া কেবল একটি ফোন তৈরির পরিবর্তে এমন একটি ফোন আবিষ্কার করেছিল যার ব্যাটারি প্রায় নবায়নযোগ্য শক্তির উৎস।

ইয়েশায়ার কলেজের শিক্ষক ড. ইভান বেগপ এই খবরে মন্তব্য করেছেন, নোকিয়া ৩৩১০ ব্যাটারি চিরন্তন চলাফেরার মতো। এটি বৈজ্ঞানিকভাবে থাকা উচিত নয়। মনে হচ্ছে নোকিয়া ৩৩১০ ফোনের একটি ব্যাটারি যে কোনো সময় পুরো শহরটিকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে সক্ষম।

ষড়যন্ত্র তাত্ত্বিকরা বিশ্বাস করেন যে নোকিয়া ৩৩১০ হাইড্রোকার্বন নিষ্কাশন এবং উৎপাদনকারী সংস্থাগুলোর সংগ্রামের কারণে তার সাফল্য এবং বিশাল প্রসারণ সত্ত্বেও হঠাৎ দীর্ঘ সময়ের জন্য বাজার থেকে অদৃশ্য হয়ে যায় এবং ফোন প্রসারকে সীমাবদ্ধ করার জন্য এবং নোকিয়া সীমাবদ্ধ করার জন্য বিকৃত গোপন পরিকল্পনাগুলো অবলম্বন করেছিল। কারণ এর ভবিষ্যতের ব্যাটারি প্রায় অক্ষয় বিদ্যুৎ উৎপাদন এবং সঞ্চালনের জন্য বিকল্প জ্বালানি উৎস তৈরির উপায় হতে পারে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ