২০ দিনেই বিমান বানাল একদল কিশোর
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=117755 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

২০ দিনেই বিমান বানাল একদল কিশোর

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৪ ৮ জুলাই ২০১৯   আপডেট: ১৪:৪৩ ৮ জুলাই ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মেগান ওয়ার্নার, বয়স ১৭ বছর। এই বয়সেই উড়োজাহাজ বানানোর চিন্তা মাথায় চেপে বসে তার। কিন্তু তার কথায় কি বড়রা গুরুত্ব দিবে? দেয়নি। বরং সবাই ভেবেছিল এ হয়ত কিশোর বয়সের নতুন কোনো পাগলামি! কিন্তু এখন মেগানসহ এক ঝাঁক তরুণ-তরুণীকে নিয়ে সবাই এখন গর্বিত।

মেগান যখন তার সিনিয়রদের বিমান বানানোর পরিকল্পনা জানান, তখন সবাই হেসে খেলে উড়িয়ে দেন। কেউই তার কথার গুরুত্ব দেয়নি। তাই সে অন্য উপায়ে তার সঙ্গী খুঁজে নেয়। প্রজেক্টে সহায়তার জন্য এক হাজারেরও বেশি আবেদনকারীর ভেতর থেকে বাছাই করে নেয়া হয় ২০ জনকে। স্বপ্নের এই প্রজেক্টের নাম দেয়া হয় ‘ইউ ড্রিম গ্লোবাল ইনিশিয়েটিভ’।

মেগান ওয়ার্নার

মেগান ওয়ার্নার বলেন, মনস্থির করে কোনো কাজ করলে যে কোনো কিছুই সম্ভব। আফ্রিকাকে এটা দেখিয়ে দিতেই আমাদের এ উদ্যোগ।

অবশেষে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে তারা বানাল তাদের স্বপ্নের সেই উড়োজাহাজ। যেটাতে চালকসহ চারজন যাত্রী বসা যায়। বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র ২০ পুরো বিমানটি বানানোর কাজ সম্পন্ন করে তরুণ নির্মাতা দলটি। এখন তাদের লক্ষ্য নিজেদের বানানো বিমানে চড়ে ১২ হাজার মাইল পাড়ি দেয়া।

বিমানটির অন্যতম কুশলী ১৫ বছর বয়সী কিয়ামোগেটসে সিমিলা জানায়, বিমানটির দিকে তাকালে নিজের প্রতি গর্বে আমার বুকটা ভরে যায়, মাঝেমাঝে অবিশ্বাস্য লাগে। বিমানটিকে মনে হয় আমার সন্তান। সূত্র: বিবিসি, এনডিটিভি।

ডেইলি বাংলাদেশ/এনকে