Alexa ‘২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ’

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

‘২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ’

 প্রকাশিত: ২১:৩১ ২২ সেপ্টেম্বর ২০১৭  

ফাইল ছবি

ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,‘সরকারি দফতরকে ই-গভর্নেন্সের আওতায় এনে ডিজিটাল রূপ দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের সকল ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি চালুর কাজ দ্রুত এগিয়ে চলছে। ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বাংলাদেশ। এজন্য বাংলাদেশ সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করে সফলভাবে এগিয়ে যাচ্ছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত এশিয়া ইউরোপ মিটিং (আসেম)-এর সপ্তম ইকোনমিক মিনিস্টার্স মিটিং (ইএমএম)-এর দ্বিতীয় প্লেনারি সেশনে স্ট্র্যাংদেনিং ইকোনমিক কানেকটিভিটি বিষয়ে বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে। এসময় দেশের রফতানি আয় হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে দেশের রফতানি প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ এখন দক্ষতার সাথে বিশ্ববাণিজ্যে অবদান রাখা জন্য প্রস্তুত।

তোফায়েল বলেন, ‘বাংলাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে প্রায় ১৩ কোটি ৩২ লাখ মোবাইল ফোন, প্রায় ৭ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। বাংলাদেশের অভ্যন্তরীণ বাণিজ্যে প্রায় ৮০ ভাগ এবং আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে ২০ ভাগ তথ্য প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। দেশের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তথ্য প্রযুক্তিসহ বেশকিছু খাতকে অগ্রাধিকার দিয়ে রফতানি পণ্য বৃদ্ধি এবং রফতানি বাজার সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

তিনি বলেন, বাণিজ্য জটিলতা হ্রাস, জ্বালানির সহজ প্রাপ্তি, তথ্য প্রযুক্তির জ্ঞান অর্জন এবং মানুষে মানুষে যোগাযোগ সহজ করতে হবে। বাংলাদেশের মানুষ অন-লাইনে বেশিরভাগ সেবা গ্রহণ করছেন। বাংলাদেশ সরকারের বাণিজ্যের ক্ষেত্রে সেবা প্রদানকারী অফিসগুলোকে অটোমেশনের আওতায় আনা হয়েছে।

উল্লেখ্য, এশিয়া এবং ইউরোপের দেশ সমুহের মধ্যে সেতুবন্ধন স্থাপনের লক্ষ্যে এ দু‘অঞ্চলের ২৬টি দেশের সমন্বয়ে ১৯৯৬ সালে এশিয়া ইউরোপ মিটিং (আসেম) জোট গঠিত হয়। বর্তমানে এ জোটের সদস্য সংখ্যা ৫৩। বাংলাদেশ ২০১২ সালে আসেম-এ যোগদান করে।

ডেইলি বাংলাদেশ/এসআই