Alexa ২০২১ সালের পর দুইয়ের বেশি সন্তান হলে মিলবে না সরকারি চাকরি

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

২০২১ সালের পর দুইয়ের বেশি সন্তান হলে মিলবে না সরকারি চাকরি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৬ ২২ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

জনসংখ্যা নিয়ন্ত্রণে নজিরবিহীন সিদ্ধান্ত নিল ভারতের  অসম সরকার। ২০২১ সালের পর দুইয়ের বেশি সন্তান হলে আর কোনো দম্পতিকে সরকারি চাকরি দেবে না অসম সরকার। এই প্রস্তাবে ছাড়পত্র দিল অসম মন্ত্রিসভা। শুধু তাই নয়, যারা এরই মধ্যে সরকারি চাকরি পেয়ে গিয়েছেন, তাদেরও এ বিষয়ে যত্নবান হতে হবে। তাদের যাতে দুইয়ের বেশি সন্তান না হয়, তাও নিশ্চিত করতে হবে। অন্যথায় তারাও চাকরি নিয়ে টানাটানিতে পড়তে পারে।


জনসংখ্যা বৃদ্ধি ভারতের দীর্ঘদিনের সমস্যা। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এদেশে এখন প্রায় ১৩৪ কোটি লোকের বাস। আর চিনের জনসংখ্যা ১৪১ কোটি। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে আগামী ২০২৭ সালের মধ্যে চিনকেও টপকে যেতে পারে ভারত। এই সমস্যা রুখতে দুই সন্তান নীতির দাবি অনেক পুরনো।  

দেশের অন্য কোনো রাজ্য এখনো সাহস দেখিয়ে এই নীতি কার্যকর করতে পারেনি। অসমই প্রথম সাহস দেখাল। সোমবার সন্ধ্যায় অসমের মন্ত্রিসভা এই প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে। যাতে বলা হয়েছে ২০২১ সালের ১ জানুয়ারির পর যে সমস্ত পরিবারের দুইয়ের বেশি সন্তান থাকবে তারা সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন না।

এছাড়াও যারা এর মধ্যে সরকারি চাকরি পাবেন তাদেরও এই বিষয়টি খেয়াল রাখতে হবে। ২০১৭ সালের সেপ্টেম্বরে অসম বিধানসভায় ‘অসমের জনসংখ্যা ও নারীদের ক্ষমতায়ন বিল’ পাশ করানো হয়। ওই বিলেই স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, দু’টি সন্তান রয়েছে এমন চাকরিপ্রার্থীরাই কেবলমাত্র সরকারি কর্মসংস্থানের যোগ্য হতে পারবেন। সেই বিলের প্রস্তাবেই এবার ছাড়পত্র দিল মন্ত্রিসভা।

ডেইলি বাংলাদেশ/এমএইচ