Alexa ২০২০ সালে সাক্ষর হবে ২১ লাখ নিরক্ষর

ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

২০২০ সালে সাক্ষর হবে ২১ লাখ নিরক্ষর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৭ ১৬ মে ২০১৯   আপডেট: ২১:৩০ ১৬ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

২০২০ সালের মধ্যে ২১ লাখ নিরক্ষরকে সাক্ষরতার আওতায় আনার কর্মপরিকল্পনা হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপত্বিতে এক সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। 

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে এই মন্ত্রণালয়ের পক্ষ থেকে এটিসহ মোট ১৭টি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। 

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন, অতিরিক্ত সচিব গিয়াস আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এফ এম মঞ্জুর কাদিরসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিব আকরাম আল হোসেন জানান, ২১ লাখ নিরক্ষরকে সাক্ষরতার আওতায় আনার পাশাপাশি ২০২০ সালের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীদের বাংলায় শতভাগ দক্ষতা অর্জন করানোর উদ্যোগও নেয়া হয়েছে।

এ ছাড়াও ২০২০ সালের ৩১ আগস্টের মধ্যে লেখা, শোনা ও বলার ওপর শতভাগ দক্ষ করে তোলা হবে। উপ-আনুষ্ঠানিক ব্যুরোর মাধ্যমে দেশের ২১ লাখ নিরক্ষর মানুষকে সাক্ষরতা প্রদান করা হবে। পাশপাশি প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মচারী এবং কমকর্তাদের নিয়ে ঢাকায় সমাবেশের আয়োজন করা হবে।

২০২০ সালের ১৯ মার্চ বঙ্গবন্ধ গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব লোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয়ে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খোলার আয়োজন, শিক্ষা সপ্তাহ পালন, ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন, সেমিনার, সিম্পোজিয়াম, প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু বুক কর্নার ও শহীদ মিনার স্থাপন, স্টুডেন্টস কাউন্সিল, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন, রচনা ও ভাষণ প্রতিযোগিতা আয়োজন করা হবে। 

মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশের প্রাথমিক শিক্ষার অর্জন নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে ঢাকায় একটি আন্তজার্তিক সেমিনারও আয়োজন করা হবে।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/জেডআর/এমআরকে