Alexa ২০২০ বিশ্বকাপ দেখবে না পাক-ভারত ম্যাচ!

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

২০২০ বিশ্বকাপ দেখবে না পাক-ভারত ম্যাচ!

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ১৪:০৭ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:২১ ২৯ জানুয়ারি ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দীর্ঘ ১০ বছর পর আবারো ম্লান হতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। ভারত পাকিস্তানের ম্যাচ মানেই উত্তেজনায় ঠাসা। শুধু মাঠে থাকা ১১ জনই প্রতিদ্বন্দ্বী নয়, প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠে সমর্থকরা, এমনকি দুই দেশও। এই ব্যাপারটি বেশ ভালোভাবেই জানে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। তাই তারা চেষ্টা করে বড় টুর্নামেন্টেই যেন ভারত-পাকিস্তান মুখোমুখি হয়। কিন্তু ২০২০ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ হতাশ করতে যাচ্ছে স্বয়ং আইসিসিকেই। কারণ গ্রুপ পর্বে দেখা যাবে না পাক-ভারত ম্যাচ।

২০০৭ সালের বিশ্বকাপে অঘটনটা ঘটিয়েছিল বাংলাদেশ ও আয়ারল্যান্ড। নিজ নিজ গ্রুপে তারা হট ফেবারিট ভারত ও পাকিস্তানকে হারিয়ে গ্রুপ পর্ব পার হয়ে পরের পর্বে চলে গিয়েছিল। ফলে বিশ্বকাপের আসরও খানিকটা ম্লান হয়ে গিয়েছিল। উত্তেজনায় ঠাসা পাক-ভারত ম্যাচ থেকে বঞ্চিত হয়েছিল ক্রিকেটবিশ্ব। এরপর থেকে আর ভুল করেনি আইসিসি। প্রত্যেক আসরেই সমর্থকদের আগ্রহ ধরে রাখতে তারা রেখেছিল পাক-ভারত ম্যাচ।

২০১১ সালের পর এবারই প্রথম গ্রুপ পর্বে মুখোমুখি হচ্ছে না ভারত-পাকিস্তানকে। ২০১১ সালের পর আইসিসির বড় কোনো টুর্নামেন্টে গ্রুপ পর্বে পাঁচবার মুখোমুখি হয়েছে প্রতিবেশী দুই দেশ।

অবশ্য দুই দেশের গ্রুপ পর্বে না খেলার জন্য তাদের বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিং দায়ী। বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে পাকিস্তান আছে এক নম্বরে, অন্যদিকে ভারত আছে পাকিস্তানের পরেই। তাই র‍্যাংকিংয়ের শীর্ষ দুই দলকে একই গ্রুপে খেলানোর কোনো সুযোগ নেই। ফলে, গ্রুপ পর্বে পাক-ভারত ম্যাচ ছাড়াই শুরু হবে বিশ্বকাপের আসর। নিজ নিজ গ্রুপে দুই দলের কেউ হড়কে গেলেই জৌলুস হারাবে আইসিসির এমন জাঁকজমক আসর।

ডেইলি বাংলাদেশ/এফবি/আরএস     

Best Electronics
Best Electronics