Alexa ১৮ বার গর্ভপাতের পর মা হলেন ৪৮ বছরের নারী!

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

১৮ বার গর্ভপাতের পর মা হলেন ৪৮ বছরের নারী!

 প্রকাশিত: ১০:২০ ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ১২:৫৩ ২২ অক্টোবর ২০১৭

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সব নারীর মতো লুইসও মা হতে চাইতেন। চাইতেন একটা সম্পূর্ণ পরিবার। কিন্তু বারবার চেষ্টা করেও সফল হননি। টানা ১৮ বার গর্ভপাত হয়েছিল সুইনডনের লুইস ওয়ার্নেফোর্ডের। কিন্তু এবার তাকে আর সেই গর্ভপাতের সাক্ষী হতে হল না। অবশেষে উনিশ বারের সময় সন্তানের জন্ম দিলেন তিনি। শুধু তাই নয়। লুইসের বর্তমান বয়স এখন ৪৮ বছর।

একটি অদ্ভুত সমস্যা ছিল লুইসের। তার দেহে কিলার সেল তৈরি হত। অজাত ভ্রুণগুলিতে সেটি হত্যা করত।

ফলে অনেক চেষ্টা সত্ত্বেও মা হতে পারছিলেন না তিনি। এর জন্য প্রায় ৮০ হাজার ইউরো তিনি ইতিমধ্যেই খরচ করে ফেলেছিলেন। প্রায় ২০ বছর ধরে তাঁর চিকিত্সা চলছিল। ১৮ বার সন্তান ধারণ করেও তাদের মুখ দেখতে পাননি।

টানা ১৮ বার অসফল হওয়ায় ভেঙে পড়েছিলেন লুইস। তবে হাল ছাড়েননি। একবার নিজেদের শেষ সুযোগ দিয়েছিলেন। ভেবেছিলেন, এটাই শেষবার। এবার যদি না হয়, ভবিতব্যকে মেনে নিতে হবে। তবে এবার আর তাকে নিরাশ হতে হয়নি। অবশেষে লুইস ও তাঁর স্বামী মার্ক সুখের মুখ দেখেন। ২০১৫ সালে চেজ রিপাবলিকে ভ্রুণ দান করে তারা। লুইস জানিয়েছেন, `প্রতিবার ১৪ সপ্তাহের মাথায় আমার গর্ভপাত হত। প্রতিবার মনে আশা জাগত। প্রতিবারই ভাবতাম আমি যেমন পরিবার চাই, পাব। কিন্তু আশাহত হতাম।`

এবারও হয়তো ভেবেছিলেন আবার গর্ভপাত হবে। সন্তানের মুখ দেখার সৌভাগ্য হবে না। কিন্তু এতদিন পর সন্তানের মুখ দেখতে পাওয়ায় খুশি লুইস ও মার্ক। দু`জনেই জানিয়েছেন সন্তানকে মানুষ করে তোলাই এখন তাদের একমাত্র লক্ষ্য।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ