১৭ বছর পর মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিলো যুক্তরাষ্ট্র
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=194034 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

১৭ বছর পর মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১০ ১৪ জুলাই ২০২০   আপডেট: ২০:১১ ১৪ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৭ বছর পর মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছে মার্কিন সুপ্রিমকোর্ট। মৃত্যুদণ্ডের রায় কার্যকর না করতে দেশটির আইন বিভাগের বিরুদ্ধে নিম্ন আদালতে একাধিক আসামির স্বজন মামলা করায় এই প্রক্রিয়ায় বছরের পর বছর ধরে ঝুলে ছিল।

মঙ্লবার দেশটির সুপ্রিমকোর্ট এসব আসামির বিরুদ্ধে রায় কার্যকরে আইনি বাধা দূর করতে মৃত্যুদন্ড কার্যকরের আদেশ দিয়েছেন। ফলে কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের রায় কার্যকরের বাধা কাটল।

তিন খুনের আসামি ড্যানিয়েল লুইস লির মৃত্যু্দন্ড কার্যকরের মধ্য দিয়ে ১৭ বছর পর দেশটিতে আবারও মৃত্যুদণ্ডাদেশ কার্যকর হতে যাচ্ছে।

সুপ্রিমকোর্টে ৫-৪ ভোটে মৃত্যুদণ্ডের পক্ষে রায় আসে। প্রাণঘাতী ইনজেকশন দিয়ে মৃত্যুদণ্ড কার্যকরকে অমানবিক ও অপ্রচলিত প্রদ্ধতি দাবি করে এর বিরুদ্ধে আসামিপক্ষ মামলা করায় দীর্ঘদিন ধরে বেশ কয়েকজন গুরুতর আমামির মৃত্যুদণ্ড ঝুলে ছিলো।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার বলেন, আইন বিভাগ যাতে দেশের আইন ও বিচারব্যবস্থা সমুন্নত রাখতে পারে, এ জন্য দণ্ডাদেশ কার্যকরের বাধা দূর করা হয়েছে।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/মাহাদী