Alexa ১৩ মিনিটেই ফুল চার্জ!

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

১৩ মিনিটেই ফুল চার্জ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৪২ ২৭ জুন ২০১৯   আপডেট: ০৬:৪৫ ২৭ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

এখন প্রায় সব ফোনেই ফাস্ট চার্জিং প্রযুক্তি রয়েছে। কিন্তু শুধু ১৩ মিনিটেই ফুল চার্জ? এমনটা অনেকেই চিন্তা করেনি। তবে সম্প্রতি সাঙহাইয়ের মোবাইল সম্মেলন ২০১৯-এ এমন কথাই জানিয়েছে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। 

প্রতিষ্ঠানটি জানায়, একটি বিশেষ প্রযুক্তির মাধ্যমে শুধু ১৩ মিনিটেই ব্যাটারি ফুল চার্জ করা সম্ভব। এই প্রযুক্তিতে শুধু ৫ মিনিটেই হবে ৫০% চার্জ।

নতুন এই চার্জিং ব্যবস্থাকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সুপার ফ্ল্যাশচার্জ ১২০ ওয়াট বলা হয়েছে। সাঙহাইয়ের মোবাইল সম্মলনে ভিভোর সুপার ফ্যাশচার্জ প্রযুক্তি সবার নজর কেড়েছে। 

ভিভোর দাবি, এই প্রযুক্তিতে ৪০০০mAh ব্যাটারি চার্জ দেয়া যাবে। তবে এই বিশেষ চার্জিং প্রযুক্তি কোন ফোনে ব্যবহার করা হবে, তা নিয়ে এখনই কিছু বলতে চায়নি প্রতিষ্ঠানটি।

এদিকে বর্তমানে সব প্রতিষ্ঠানই বাজার চাহিদার কথা বিবেচনা করে ফাস্ট চার্জকে গুরুত্ব দিচ্ছে। ওয়ান প্লাস তাদের ফোনে Warp চার্জ প্রযুক্তি এনেছে। সেই একইভাবে ভিভো তাদের ফোনের মাইক্রো কনট্রোলার ইউনিটটিকে স্থানান্তরিত করেছে।

এই মাইক্রো কনট্রোলার ইউনিট ফোনের ব্যাটারিকে ভোল্টেজ ওভারলোড এবং অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করে। এই অতি দ্রুত চার্জিংয়ে ফোন যাতে সুরক্ষিত থাকে, সেই দিকেও নজর দেয়া হয়েছে। 

এতে ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম নামের এক বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়। এর মাধ্যমে ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া বা ওভারলোড হওয়া থেকে রক্ষা পাবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর