Alexa ১২ প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা, সিলগালা

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

১২ প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা, সিলগালা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৭ ১০ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মেয়াদোত্তীর্ণ সামগ্রী, বেবি ডায়াপার রিপেক করা ও নকল প্রসাধনী তৈরী করায় রাজধানীর সোয়ারীঘাট এলাকায় ৫টি দোকান ও ৭টি গোডাউনকে ৪৮ লাখ টাকা জরিমানা এবং বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সিলগালা করে দেয়া হয়েছে। 

মঙ্গলবার দুপুর ১২টা থেকে রাত সোয়া ৪টা পর্যন্ত এ অভিযান চালানো হয়।
 
কর ফাঁকি দিয়ে আমদানি নিষিদ্ধ, অনুমোদন বিহীন, মেয়াদোত্তীর্ণ, বিএসটিআই এর নকল সিল যুক্ত বিভিন্ন প্রসাধনী, মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও মানহীন পণ্য বাজারজাত করার অপরাধে সাপুয়ান এন্টারপ্রাইজ, আজিম ট্রেডিং, মা ইমিটেশন জুয়েলারি, রফিক ব্রাদার্স ও সালমান এন্টারপ্রাইজ এর মালিকদের এই সাজা দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। এ সময় আদালতকে সহায়তা করে র‌্যাব-১০ এর সিপিসি-৩ এর কমান্ডার মেজর মোহাম্মদ আনিসুজ্জামান এর নেতৃত্বে একটি দল ও বিএসটিআই এর কর্মকর্তারা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম জানান, আমদানিই করা হয়েছে মেয়াদোত্তীর্ণ বিভিন্ন প্রসাধনী সামগ্রী। বিএসটিআই এর নকল সিলযুক্ত শিশুদের মেয়াদোত্তীর্ণ ডায়াপারের মেয়াদ শেষ হলেও আরো ৩ বছর বাড়িয়ে বাজারজাত করা হচ্ছে। দীর্ঘদিন যাবৎ তারা এ কাজ করছে। তারা ভাবেনি নিষ্পাপ শিশুদের কথা। এসব ব্যবহারে শিশুদের নরম ত্বকের কি পরিণতি হতে পারে। এসব অপরাধে ৭ জনকে ২ বছর করে কারাদণ্ড, ৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৪৮ লাখ টাকা জরিমানা করা হয়। ৫টি দোকান ও ৭টি গোডাউন সিলগালা করে বন্ধ করে দেয়া হয়। এ সময় ২ কোটি টাকার নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার করা হয়। পরে উদ্ধার করা এসব নকল ও মেয়াদোত্তীর্ণ সামগ্রী ধ্বংস করা হয়। 

ডেইলি বাংলাদেশ/এসবি/এসআই