১১৫ বছরের জাপানি কৌশলে টাকা জমান সহজে

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

১১৫ বছরের জাপানি কৌশলে টাকা জমান সহজে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৩ ৪ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

আমাদের চারপাশে অনেক মানুষ আছেন যারা কম আয় করেন, কিন্তু প্রচুর টাকা জমিয়ে ফেলেছেন। অনেকে আবার মোটা অঙ্কের আয় করেও টাকা জমাতে ব্যর্থ হচ্ছেন। এমন নয় যে তারা খুব খরুচে! আপনিও যদি অর্থ সঞ্চয়ে ব্যর্থ হন, তাহলে জাপানি পদ্ধতি ‘কাকিবো’ মেনে চলতে পারেন। এটি ১১৫ বছর পুরনো একটি জাপানি কৌশল।

কাকিবোর বিষয়টি প্রথমদিকে খানিকটা কঠিন মনে হতে পারে। এ পদ্ধতির প্রণেতা নারী সাংবাদিক হানি মোতোকোর মতে, এটিই এ পদ্ধতির সাফল্যের চাবিকাঠি।

প্রথমত, আপনাকে সাপ্তাহিক আয় ও ব্যয়ের বিষয়টি কয়েকটি ভাগে লিখতে হবে। যেমন আয়, নিয়মিত খরচ (ভাড়া, পরিবহন, খাবার, ওষুধ), অবসরের খরচ এবং অতিরিক্ত ইত্যাদি। আপনি চাইলে ক্যাটাগরি বাড়াতেও পারেন। মাস শেষে মোট আয় থেকে এসব খরচ বাদ দেবেন। কিন্তু প্রক্রিয়াটি এখানেই শেষ হচ্ছে না।

জাপানি এ কৌশল শুধুই অর্থ জমাতে সাহায্য করেনা, কিভাবে নিজের অর্থকড়ির সঠিক নিয়ন্ত্রণ করতে হয় সেটাও শেখাবে। এ পদ্ধতির অন্যতম উদ্দেশ্য হচ্ছে, যে খাতে খরচ না করলেই নয়, তা শনাক্ত করে অপ্রয়োজনীয় খরচগুলো এড়িয়ে চলা। প্রতি মাসের শুরুতে আপনি একবার কাকিবো নিয়ে বসবেন এবং মনোযোগ দিয়ে চিন্তা করবেন যে আপনি কতটা সঞ্চয় করতে চান।

যখন আপনি কাকিবো নিয়ে বসবেন, তখন চারটি প্রশ্নের উত্তর খুঁজতে হবে আপনাকে-

* আপনি এখন পর্যন্ত কতটা সঞ্চয় করতে পেরেছেন?

* আপনি আসলে কতটা সঞ্চয় করতে চান?

* আপনি কত টাকা খরচ করতে যাচ্ছেন?

* আগের মাসের তুলনায় সঞ্চয় বাড়াতে এই মাসে আর কী করা যেতে পারে?

এসব উদ্দেশ্য পূরণের জন্য পরামর্শটি খুবই সাধারণ- কাকিবো পদ্ধতি আপনার আয় এবং ব্যয়ের একটি পরিষ্কার চিত্র পেতে সহায়তা করে। সুতরাং আপনিও একবার চেষ্টা করে দেখতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এনকে