Alexa ১১০ দেশ ভ্রমণ করা সেই আজমেরীর সব পাসপোর্ট চুরি 

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

১১০ দেশ ভ্রমণ করা সেই আজমেরীর সব পাসপোর্ট চুরি 

নিউজ ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৭:৪৬ ২৮ আগস্ট ২০১৯   আপডেট: ০৮:৩২ ২৮ আগস্ট ২০১৯

কাজী আসমা আজমেরী। ফাইল ছবি

কাজী আসমা আজমেরী। ফাইল ছবি

কাজী আসমা আজমেরী। বাংলাদেশি এক নারীর নাম। শুধু নয় বছরে পাসপোর্ট হাতে ভ্রমণ করেছেন একশ দেশ। সম্প্রতি তার পাঁচটি পাসপোর্ট ইতালির মিলান শহরে চুরি হয়ে গেছে।

বর্তমানে আজমেরীর সবুজ পাসপোর্টে বিশ্বের ১১০টি দেশের সিল রয়েছে! এই ভ্রমণকন্যা জানান, আমি আমার অলঙ্কার বিক্রি করে ভ্রমণের যাত্রা শুরু করি। বাঙালি মেয়েরা শাড়ি কেনে, আমি কিনেছি টিকেট।

গেল বছরের আগস্ট মাসে বাংলাদেশি এ সবুজ পাসপোর্ট নিয়ে ১০০ দেশ ভ্রমণের রেকর্ড গড়ে আলোচনায় আসেন তিনি। ২৯ আগস্ট তুর্কিমিনিস্তানের মাটিতে পা রেখে প্রথম বাংলাদেশি পাসপোর্টধারী হয়ে এ অনন্য রেকর্ড গড়েন আজমেরী।

তবে শেষবার মাল্টা গিয়ে সেখান থেকে ইতালির মিলানে যান। সেখান থেকে মোনাকো যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন আজমেরী। সে সময়ই মিলানো আন্ডারগ্রাউন্ড থেকে চুরি হয়ে যায় তার পাঁচটি পাসপোর্ট ও বেশ কিছু টাকা পয়সা।

গেল ২৬ আগস্ট এ প্রসঙ্গে তিনি ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। এতে লেখেন, আমার ব্যাগ থেকে টাকা এবং আমার সব পাসপোর্ট চুরি হয়ে গেছে। এখন আমার অবস্থা খুবই খারাপ। বুঝতেছি না কি করব। আমি মিলান শহরে আছি। 

পরে মিলানে প্রবাসী বাংলাদেশিদের সাহায্য চেয়ে আরেকটি স্ট্যাটাস দেনে আজমেরী। এরই মধ্যে নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছেন তিনি।

প্রসঙ্গত, ভ্রমণপিপাসু আজমেরীর পর্যটক জীবনের সূত্রপাত ২০০৯ সালে। সে বছরই ভারত, নেপাল, ভুটান, সিঙ্গাপুর ও মালয়েশিয়া ভ্রমণ করেন। পরের বছর মিসর, মরক্কো, তুরস্ক, চীন, ফ্রান্স, ব্রুনেই, বেলজিয়ামসহ ১১টি দেশ যান।

ইউরোপ মহাদেশ ভ্রমণ করেন ২০১৬ সালে। সে বছর আরবসহ ইউরোপের ১৯টি দেশ ভ্রমণ করেন তিনি। ২০১৭ সালে ফিদেল কাস্ট্রের দেশ কিউবাও ঘুরে আসেন। 

এদিকে ১০০ দেশ ভ্রমণের পর আজমেরী বলেছিলেন, বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন আমার বন্ধুর মা আমাকে বলেছিলেন, তুমি একটা দুর্বল ও যোগ্যতাহীন মেয়ে। আমার ছেলে ২০ দেশ ঘুরেছে। আর তুমি শুধু দুটো দেশ ঘুরেছ। এতেই তোমার অহঙ্কার!

আর সেদিন সে কথা শোনার পর বিশ্বভ্রমণটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন। আর সে চ্যালেঞ্জকে পূর্ণতাও দিয়েছেন আজমেরী।

ডেইলি বাংলাদেশ/জেডআর