১০০ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের পায়ের ছাপ আবিষ্কার
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=137265 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

১০০ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের পায়ের ছাপ আবিষ্কার

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৩ ৯ অক্টোবর ২০১৯   আপডেট: ১৮:৪৭ ৯ অক্টোবর ২০১৯

সংগৃহীত

সংগৃহীত

চীনের রাজধানী বেইজিংয়ে প্যালেওন্টোলজিস্টরা মঙ্গলবার ঘোষণা করেন, তারা পূর্ব চীনের ঝিজিয়াং প্রদেশে একশ মিলিয়ন-বছরের পুরনো ডায়নোসরের পায়ের ছাপের জীবাশ্ম আবিষ্কার করেছেন।

চীন বিশ্ববিদ্যালয়ের জিওসায়েন্সেস (বেইজিং) এর সহযোগী অধ্যাপক জিংগ লিডা জানিয়েছেন, ল্যাঙ্কসি শহরের একটি গ্রামে ২২.৭ সে.মি থেকে ৮২ সে.মি দৈর্ঘ্যের ২০ টিরও বেশি পায়ের চিহ্ন পাওয়া গেছে। 

বিশেষজ্ঞরা ডাইনোসরগুলির দেহের দৈর্ঘ্য ৩.৮ থেকে ১৪ মিটার বলে ধারণা করেন।

পায়ের ছাপগুলি ক্রিটেসিয়াস পিরিয়ডের ১০০ মিলিয়ন বছর আগের কথা বলে মনে করা হয়, এটি ইঙ্গিত দেয়, এই অঞ্চলে প্রচুর পরিমাণে সওরোপোড সক্রিয় ছিলেন, যা বিশ্বাস করা হত যে সেই সময় পানি এবং ঘাসে সমৃদ্ধ ছিল। 

বিশেষজ্ঞদের ধারণা, এই গুল্মজাতীয় ডাইনোসরগুলির সঙ্গে সিম্বিওসিসে মাংসাশী ডাইনোসর থাকতেন, তবে এখন পর্যন্ত এর কোনো প্রমাণ পাওয়া যায়নি।

হিস্টোরিকেল বায়োলজিতে প্রকাশিত এই গবেষণার লেখকদের মধ্যে কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিং ও মার্টিন লকলে ছিলেন।

প্যালেওন্টোলজিস্টরা এই বিরল পদচিহ্নগুলি আরো ভালভাবে সুরক্ষার জন্য স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে এখন কাজ করছেন।

ডেইলি বাংলাদেশ/এমকে