Alexa হ্যাকারদের নজরে আপনি? বুঝবেন যেভাবে

ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯,   আশ্বিন ২৯ ১৪২৬,   ১৪ সফর ১৪৪১

Akash

হ্যাকারদের নজরে আপনি? বুঝবেন যেভাবে

অনন্যা চৈ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৮ ২০ মে ২০১৯   আপডেট: ১৭:৩১ ২০ মে ২০১৯

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ফোন ট্র্যাপ। খুব ছোট একটি শব্দ। কিন্তু এই একটি কাজে ধ্বংস হতে পারে আপনার সব কিছু। হয়ত অনেকেই এই বিষয়টি সম্পর্কে শুনেছেন, তবে কেউ কী জানেন, আপনার ফোন ট্র্যাপ হচ্ছে কিনা? 

প্রতিনিয়ত শোনা যায়, কাদেরের (ছদ্মনাম) ফোন থেকে হায়দারকে ফোন করা হয়েছে, রহিমের ফোন থেকে করিমকে এসএমএস করা হয়েছে, টাকার জন্য হুমকি দেয়া হয়েছে, চাঁদা চাওয়া হয়েছে, বিকাশের কোড হ্যাক হয়েছে, নায়িকা বা প্রেমিকাদের ভিডিও ছড়িয়েছে ইত্যাদি ইত্যাদি। কিন্তু কখনো কী ভেবেছেন, কীভাবে এসব করছে হ্যাকাররা? কখনো কী ভেবেছেন, এমনটি আপনার সঙ্গেও ঘটতে পারে? 

মূলত খুব সহজে কিছু কোডের মাধ্যমে চলে যেতে পারে আপনার সব তথ্য। অবাক হওয়ার কিছুই নেই, হ্যাকাররা শুধু একটি কোড আপনার মোবাইলে পাঠাবে, যেটিতে ক্লিক করা মাত্রই সে জেনে যাবে, আপনি কার সঙ্গে প্রেম করছেন, কার সঙ্গে পরকীয়ায় জড়িয়ে আছেন, কোন ব্যাংকের অ্যাকাউন্ট আপনার, বিকাশের কোড কী ইত্যাদি ইত্যাদি। 

তবে ভয়ের কিছু নেই, কিছু টিপস অবলম্বন করলে আপনি রক্ষা পেতে পারেন হ্যাকারদের কাছ থেকে। আজ পাঠক বন্ধুদের জানাবো, কীভাবে আপনি নিজেকে নিরাপদে রাখবেন।

এর আগে সংক্ষেপে জেনে নিই, ফোন ট্র্যাপ কী? বিষয়টি আজকের দিনে ক্রমেই ভয়ংকর হয়ে উঠেছে। ফোন ট্র্যাপ করে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে অনায়াসে। ফলে ব্যবহারকারী হিসেবে যেকোনো সময় বিপদে পড়তে পারেন আপনিও। ধরুন আপনি কারো সঙ্গে ফোনে কথা বলছেন। কিন্তু, মাঝে মধ্যে সন্দেহজনক শব্দ শুনতে পাচ্ছেন ফোনের অন্য প্রান্ত থেকে। তাহলে বিষয়টিকে কখনোই হালকা ভাবে নেবেন না। এমন হলে বুঝে নিবেন, ফোন ট্র্যাপ হচ্ছে অথবা হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
আরো কিছু সরল বিষয় আপনাদের জানাবো, যাতে সহজে বুঝে যাবেন আপনি বিপদগ্রস্ত। কীভাবে সেটা? 

ধরুন মোবাইলে কথা বলছেন আপনি, এতক্ষণ ঠিকঠাক কাজ করছিল আপনার মোবাইলের ব্যাটারি। কিন্তু, হঠাৎ খেয়াল করলেন, মুহূর্তের মধ্যে শেষ হয়ে গেছে আপনার ব্যাটারির চার্জ। তাহলে তৎক্ষণাৎ বিষয়টি নিয়ে মোবাইল বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলুন।

এছাড়া আপনি অনেকক্ষণ ধরে ফোনের সুইচ অফ করতে চাচ্ছেন, কিন্তু কী যেন সমস্যা। ফোন বন্ধ হচ্ছে না। মূলত এই বিষয়টি বেশ সন্দেহজনক। এরকম হলে সঙ্গে সঙ্গে সাবধান হোন। 

কিছুদিন ধরে আপনার ফোনে যাচ্ছেতাই এসএমএস আসছে? যদিও এটা আগে ছিল না। তাহলে বিষয়টিকে হালকা ভাবে নেবেন না। এমন বিষয় নজরে আসলে, নিজে না বুঝলে অন্যের পরামর্শ নিন। কারণ ফোনে কোনো উদ্ভট আচরণ অবশ্যই সন্দেহের।

এছাড়া আরেকটি বিষয় আছে, যাতে হ্যাক হতে পারে আপনার ফোনটি। সেটি হলো আপনি ফোন ব্যবহার করছেন না। তারপরেও আপনার ফোনের কাছাকাছি থাকা কোনো ইলেকট্রনিক যন্ত্রাংশ হঠাৎই কাঁপতে শুরু করল। বিষয়টি অবশ্যই সন্দেহজনক। 

আপনার বাসায় ওয়াইফাই নেই। আপনি ডেটার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন। যদি দেখেন, আপনার ডেটার ব্যবহার দিন দিন বেড়েই যাচ্ছে? অথচ আপনি সে পরিমাণ ব্যাবহার করছেন না। তাহলে সতর্ক হোন। প্রয়োজনে সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করুন।

এছাড়া আপনার মোবাইলের ব্যালেন্স দ্রুত শেষ হচ্ছে, কিন্তু আপনি সে পরিমাণ কথা বলছেন না। তাহলেও কাস্টমার কেয়ার প্রতিনিধির সঙ্গে কথা বলুন। 

তবে হ্যাকারের কাছ থেকে বাঁচতে কিছু সহজ টিপস আজ আপনাদের ধরিয়ে দিব। যদি মনে হয়, আপনার ফোন ট্র্যাপ করা হচ্ছে, তাহলে এই কোডগুলো ব্যবহার করে আপনি কিছুটা নিজেকে রক্ষা করতে পারবেন। যেমন-

আপনার কল বা মেসেজ কেউ ডাইভার্ট করছে কিনা? চেক করতে পারবেন আপনি নিজেই। এমন যদি হয়, তাহলে *#21# ডায়াল করে দেখে নিতে পারেন, আপনার ফোন কারো নজরে কিনা! 

আপনার নাম্বারটি হ্যাকারদের নাম্বারে ডাইভার্ট করা থাকতে পারে। ভয়ের কিছু নেই, এমন যদি হয় তাহলে *#62# ডায়াল করে নিশ্চিত হতে পারেন আপনি নিজেই।

যদি আপনার ফোনে উপরের কোনো কিছু করা থাকে তাহলে অনায়াসে ##002# ডায়াল করে ডাইভার্টটি বন্ধ করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/এসআই