হ্যাকারদের আক্রমণে মিয়ানমারে সাইবার সঙ্কট ঘোষণা
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=93753 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

হ্যাকারদের আক্রমণে মিয়ানমারে সাইবার সঙ্কট ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ২৭ মার্চ ২০১৯   আপডেট: ১৮:৫৭ ২৭ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে বাংলাদেশী হ্যাকারদের সাইবার হামলার পর দেশটিতে ফের সাইবার সঙ্কটের ঘোষণা দিয়েছে কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (এমএমসিইআরটি)। মঙ্গলবার সংস্থাটি তাদের অফিশিয়াল ফেসবুক পেজে এ সম্পর্কে সতর্কবার্তা দিয়ে একটি বিবৃতি প্রকাশ করে।

ওই বিবৃতিতে এমএমসিইআরটি’র মুখপাত্র মিও মাইয়িন্ত হাইক বলেন, বাংলাদেশ থেকে মিয়ানমারের সাইবার স্পেসে ফের হামলার ঘটনা ঘটতে পারে। এরই মধ্যে তাদের সাইবার স্পেসে একাধিকবার হামলার ঘটনা ঘটেছে। এ হামলার মাধ্যমে হ্যাকারদের পক্ষে তাদের দেশের ওয়েব হোস্টিং সার্ভারগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেয়া সম্ভব। এর ফলে তারা বিভিন্ন সাইটের গুরুত্বপূর্ণ তথ্য, এমনকি গ্রাহকের তথ্যও বাজেয়াপ্ত করতে পারে। এছাড়া ওয়েবসাইটগুলোতে কোনো সংবেদনশীল তথ্য না থাকলেও ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হারিয়ে যেতে পারে। এ কারণে আমরা আবার একটি সতর্কতা জারি করছি। - খবর ইলেভেন মিয়ানমার।

তিনি আরো বলেন, ১৯ মার্চ থেকে শুরু হওয়া এ সাইবার হামলা থামছে না। ব্যবহারকারীদেরকে উচিত তাদের তথ্যসমূহ অনলাইন সার্ভারে না রেখে এক্সটারনাল স্টোরেজে রাখা। ওয়েবসাইট মালিক কর্তৃপক্ষের উচিত কেনো তা হামলার শিকার হয়েছে, সেটার কারণ তদন্ত করে বের করা। এছাড়া তাদের হামলার পর এখন ওয়েবসাইটে লগ ইন করার পরিচয় পাল্টাতে হবে ও দুর্বল পাসওয়ার্ড ব্যবহার বন্ধ করতে হবে। 

তিনি জানান, ১৯ মার্চ মিয়ানমারের ২১টি ওয়েবসাইট হ্যাক করে সাইবার-৭১। পরবর্তীতে ২১ মার্চ একটি, ২২ মার্চ আরো একটি ও ২৩ মার্চ ৬৪টি ওয়েবসাইট হ্যাক করে। 

এ হামলা প্রসঙ্গে মিয়ানমারভিত্তিক হ্যাকার সংগঠন আন্ডারগ্রাউন্ড মিয়ানমার হ্যাকারস (ইউজিএমএইচ) বলেছে, বাংলাদেশের সাইবার হামলা হয়তো অনেক শক্তিশালী ছিল, তবে আমাদেরকে প্রতিক্রিয়া দেখতে হবে। 

উল্লেখ্য, মিয়ানমারভিত্তিক হ্যাকাররা সর্বপ্রথম বাংলাদেশের সাইবার স্পেসে হামলা চালিয়েছিল। এর পাল্টা ব্যবস্থা হিসেবে বাংলাদেশের হ্যাকাররা তাদের সাইবার স্পেসে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় এ সাইবার হামলা চালায়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর