হোয়াটস অ্যাপ ও টেলিগ্রামের তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=119976 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

হোয়াটস অ্যাপ ও টেলিগ্রামের তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা

টেক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০০ ১৬ জুলাই ২০১৯   আপডেট: ২০:১২ ১৬ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আপনি যদি মনে করে থাকেন যে হোয়াটস অ্যাপ ও টেলিগ্রামের মতো এন্ড টু এন্ড এনক্রিপটেড ম্যাসেজিং অ্যাপগুলোর নিরাপত্তা পাথরের মতো দৃঢ় ও কঠিন, তবে আপনাকে আবারো ভেবে দেখতে হবে। কারণ সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান সিম্যানটেক- এর গবেষকেরা মঙ্গলবার এক ভয়াবহ তথ্য জানিয়েছে। 

তারা হোয়াটস অ্যাপ ও টেলিগ্রাম অ্যাপের এমন ত্রুটি প্রকাশ করেছে যা দিয়ে হ্যাকাররা ব্যবহারকারীদের পাঠানো ছবি ও অডিও বার্তা হাতিয়ে নিতে পারে। এই নিরাপত্তা ত্রুটির নাম দেয়া হয়েছে ‘মিডিয়া ফাইল জ্যাকিং’। 

সিম্যানটেক- এর মডার্ণ ওএস সিকিউরিটি টিমের বিশেষজ্ঞরা একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, অ্যান্ড্রোয়েডের হোয়াটস অ্যাপ গতানুগতিক ভাবেই এই ত্রুটির শিকার হয়ে থাকে। আর অ্যান্ড্রোয়েডের টেলিগ্রাম অ্যাপটি নির্দিষ্ট কিছু ফিচার এনাবল করলে এটির শিকার হয়।

তারা জানান, হোয়াটস অ্যাপ নিজে থেকেই ডিভাইসের এক্সটার্নাল স্টোরেজে ছবি সেভ করে থাকে আর টেলিগ্রাম এটি করে যখন ‘সেভ টু গ্যালারি’ ফিচারটি এনাবল বা চালু থাকে। তবে কোন অ্যাপের মধ্যেই ‘মিডিয়া ফাইল জ্যাকিং’ ত্রুটি থেকে ব্যবহারকারীদের তথ্য রক্ষার কোনো ব্যবস্থা নেই।

হ্যাকাররা এই দুর্বলতাকে কাজে লাগিয়ে বিভিন্ন ভাবে ব্যবহারকারীদের একান্ত ব্যক্তিগত তথ্য সহ বিভিন্ন তথ্যাবলী হাতিয়ে নিয়ে তাদেরকে বিপদের মুখে ফেলতে পারে। 

সিম্যানটেক- এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যালোন গ্যাট এবং ভাইস প্রেসিডেন্ট ও চিফ টেকনোলজি অফিসার ইয়াইর আমিত জানান, মিডিয়া ফাইল জ্যাকিং এর মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীদের ব্যক্তিগত ছবি, ভিডিও, অফিসের নানা তথ্য, ইনভয়েস ও ভয়েস মেমো ইত্যাদি খুব সহজেই হাতিয়ে নিতে পারে। 

এ দুর্বলতা সম্পর্কে হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এ দুর্বলতা সনাক্ত করতে পেরেছে এবং খুব দ্রুতই এই দুর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা করছে। তবে টেলিগ্রামের পক্ষ থেকে এ সম্পর্কে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: ইকসা নিউজ ও এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী