.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

হোয়াইট হাউজ ভুল সিদ্ধান্ত নিয়েছে: ওবামা

ডেইলি বাংলাদেশ ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১২:২২ ৬ সেপ্টেম্বর ২০১৭  

ফাইল ছবি

ফাইল ছবি

বারাক ওবামার আমলে নেয়া সব কর্মসূচি বাতিল করাই ছিল ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী অঙ্গীকার। ধাপে ধাপে সেটি পূরণে এগিয়ে যাচ্ছেন ট্রাম্প।

সম্প্রতি আমেরিকার তরুণ অভিবাসীদের জন্য পাঁচ বছর আগে ওবামার নেয়া একটি পদক্ষেপ বাতিল করেছেন। `ডাকা` বা `ড্রিমার` নামের ওই প্রকল্প তরুণ অভিবাসীদের সুরক্ষার জন্য নিয়েছিলেন ওবামা। প্রকল্পটি বাতিল করায় অন্য অনেকের সঙ্গে ক্ষুব্ধ হয়েছেন ওবামাও।
ফেসবুকে বুধবার সকালে ওবামা লিখেছেন, হতে পারে অভিবাসন একটি বিতর্কিত বিষয়। আমরা সবাই নিরাপদ সীমান্ত চাই, গতিশীল অর্থনীতি চাই। বিবেকবান মানুষদের মধ্যে অভিবাসন ব্যবস্থার সুরক্ষা নিয়ে বিতর্ক থাকতে পারে। এর একটাই উদ্দেশ্য সবাই যাতে আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়।

কিন্তু আজ হোয়াইট হাউজ যে সিদ্ধান্ত নিয়েছে সেটা ভুল। এই প্রকল্পটি সেই তরুণদের জন্য যারা আমেরিকায় বেড়ে উঠেছে, সেই শিশুদের জন্য যারা আমাদের বিদ্যালয়গুলোতে পড়েছে-পেশাগত জীবনে প্রবেশ করতে শুরু করা তরুণদের জন্য- সেই সব দেশপ্রেমিকদের জন্য যারা আমাদের জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করেন। সেই স্বপ্নবিলাসীদের জন্য যারা হৃদয়-মননে আমেরিকাকে ধারণ করে, সবক্ষেত্রেই। তারা শুধু কাগজে কলমে আমেরিকান নন। তারা বাবা-মার সঙ্গে আমেরিকায় এসেছে, অনেকে আছে শিশু অবস্থায় এখানে এসেছে। তাদের অনেকেই আমাদের আমেরিকা ছাড়া অন্য কোনো দেশ চিনে না। ইংরেজি ছাড়া অন্য ভাষাও তারা জানে না। কাগজে কলমে আমেরিকান না হওয়ার বিষয়ে তাদের তেমন একটা ধারণা নেই। তারা যখন চাকরি, কলেজে পড়ার জন্য কিংবা গাড়ি চালনার জন্য লাইসেন্সের আবেদন করে তখনই এটা বুঝতে পারে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

শিরোনাম

শিরোনামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ