Exim Bank
ঢাকা, বুধবার ২০ জুন, ২০১৮
Advertisement

হোটেল আর মোটেলের মধ্যে তফাৎ কি?

 মেহেদী হাসান শান্ত ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:১৯, ৯ জুন ২০১৮

আপডেট: ১২:৫৩, ৯ জুন ২০১৮

১৪৩০৩ বার পঠিত

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভ্রমণ পিপাসুদের কাছে হোটেল আর মোটেল দুইটি অতি পরিচিত শব্দ। সবাই জানেন , এই দুইটি জায়গায় নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে অস্থায়ীভাবে বসবাস করা যায়। তবে এই দুইটির নাম দুইরকম কেন? কারণ শুধুমাত্র নামের প্রথম অক্ষর ছাড়াও হোটেল আর মোটেলের মধ্যে আছে কিছু বৈশিষ্ট্যমূলক পার্থক্য।

প্যারিসের বিখ্যাত পেনিনসুলা হোটেল

ষোড়শ শতকে প্রথম হোটেলের কনসেপ্টটা চালু হয়। ইংরেজি `hotel` শব্দটি নেয়া হয় ফ্রেঞ্চ থেকে। যার অর্থ এমন একটি জায়গা যেখানে পর্যটকদের একইসাথে থাকা, খাওয়া, বিনোদন এবং অন্যান্য সুবিধাদির ব্যবস্থা বিদ্যমান।

অধিকাংশ ক্ষেত্রে হোটেল গুলো হয় বিশাল আকারের। বিশাল লাক্সারি রেস্টুরেন্ট, সুইমিং পুল, জিমনেশিয়াম ইত্যাদি একটি হোটেলের অবশ্য অনুষঙ্গ।

একটি সুসজ্জিত হোটেল কামড়া

পৃথিবীর সবচে` পুরাতন হোটেলের হদিস পাওয়া যায় জাপানের ইয়ামানাশি তে । হোটেলটির নাম `নিশিয়ামা ওনসেন`। এটি প্রতিষ্ঠিত হয় ৭০৭ খ্রিষ্টাব্দে।

অন্যদিকে মোটেল ধারণাটির জন্ম হয় ১৯২০ সালে। শব্দটি এসেছে দুইটি ইংলিশ শব্দ hotel এবং motor থেকে। ওই সময় আমেরিকার হাইওয়ে সিস্টেম বেশ উন্নতি করছিলো ,তাই মোটর এ চালিত যানবাহন (ভারী যানবহন) এর যাত্রীরা যাতে হাইওয়েগুলোতে থেমে একটু জিরিয়ে নিতে পারেন সেজন্যই আসলে মোটেলের উদ্ভব।

যুক্তরাষ্ট্রের মিনেসোটার স্টার লাইট মোটেল।

মোটেলগুলো হয় সাধারণত `L` , `I` বয়া `U` শেপ এর। কিছু গেস্টরুম, একটি অফিস, এবং ছোট একটি রিসিপশন এতেই মোটেলের কাঠামো সম্পূর্ণ হয়ে যায়। অধিকাংশ মোটেলই একতলা বিশিষ্ট হয়ে থাকে।তাই একটি মোটেলে খুব বেশি রুম রাখা সম্ভব হয় না।

আমেরিকার সর্বপ্রথম মোটেলটির নাম ছিল `মোটেল ইন সান লুইস ওবিস্পো` যেটি মাইলস্টোন মোটেল নামে অধিক পরিচিত। ১৯২৫ সালে আরথার হাইম্যান নামের এক ভদ্রলোক মোটেলটি প্রতিষ্ঠা করেন। মোটেল আবিষ্কারের আগে যারা হোটেলে থাকবার মত স্বাবলম্বী ছিলেন না, তারা নিজেদের গাড়িতে অথবা তাঁবু টাঙ্গিয়ে রাত্রি যাপন করতেন।

পৃথিবীর সর্বপ্রথম মোটেল (মাইলস্টোন মোটেল)

হোটেলে আপনি চাইলে অনেকদিন দিনাতিপাত করতে পারবেন , কিন্তু মোটেল তৈরিই হয় যাত্রামধ্যে দুই এক রাত বিশ্রাম নেয়ার জন্য।

বিভিন্ন সময়ে সন্ত্রাসীরা হামলার জন্য বড় বড় হোটেলকে বেছে নিলেও মোটেলের ব্যাপারে আপনি থাকতে পারেন একদম নিশ্চিন্ত, যদিও হাইওয়ের ছিচকে চোরদের কথা উড়িয়ে দেয়া যায় না। খরচের দিক থেকেও মোটেলগুলো হোটেলের থেকে বেশ সাশ্রয়ী হয়ে থাকে।

ডেইলি বাংলাদেশ/আরএ

সর্বাধিক পঠিত