Alexa ‘হেলেন কেলার’র ২৬তম প্রদর্শনী সোমবার

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

‘হেলেন কেলার’র ২৬তম প্রদর্শনী সোমবার

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৮ ৮ সেপ্টেম্বর ২০১৯  

‘হেলেন কেলার’ নাটকের ২৫তম প্রদর্শনীর ছবি

‘হেলেন কেলার’ নাটকের ২৫তম প্রদর্শনীর ছবি

তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত মনোড্রামাা ‘হেলেন কেলার’। দেশ-বিদেশে নিয়মিত প্রদর্শনীর ধারাবাহিকতায় সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে নাটকটির ২৬তম প্রদর্শনী। এদিন সন্ধ্যা সাতটায় শিল্পকলার জাতীয় নাট্যশালায় স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘বিশ্বের বিস্ময়’ হেলেন কেলারের জীবনভিত্তিক এই নাট্যাখ্যান।

হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ব্যতিক্রমী এই নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে একক অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল। 

দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী আ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। 

উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলার-এর জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। 

অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা- এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনীনির্ভর এবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতির এ প্রযোজনায়।

এর আগে জাপানের টোকিও-তে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে এবং ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত স্বনামখ্যাত ‘পূবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে নাটকটি মঞ্চায়ন হয়েছে। এছাড়া হেলেন কেলারের ১৩৮তম জন্মবার্ষিকীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত হয় ‘হেলেন কেলার’ নাটকের ২৫তম প্রদর্শনী। 

ডেইলি বাংলাদেশ/এনএ