Alexa হেলেনা জাহাঙ্গীর: একজন সফল নারী উদ্যোক্তা

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

হেলেনা জাহাঙ্গীর: একজন সফল নারী উদ্যোক্তা

ফিচার প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩১ ২৯ সেপ্টেম্বর ২০১৯  

হেলেনা জাহাঙ্গীর

হেলেনা জাহাঙ্গীর

মা, স্ত্রী কিংবা গৃহিনী—আমাদের দেশের বেশিরভাগ নারীর গতানুগতিক উপাধি। কিন্তু তিনি এসবের গণ্ডি পেরিয়ে হয়ে ওঠেন ১৮ হাজার শ্রমিকের অভিভাবক। এটা একজন নারীর পক্ষে স্বাভাবিক ভাবেই কঠিন! আর এই কাজটিই সহজ করে নিয়েছেন হেলানা জাহাঙ্গীর।

হেলেনা জাহাঙ্গীর একজন সফল নারী উদ্যোক্তা। নিজের মেধা, সততা, কঠিন পরিশ্রম, মননশীলতা, কর্মনিষ্ঠা এবং একাগ্র প্রচেষ্টার কারণে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে তিনি একজন আলোচিত মুখ। তিনি বর্তমানে এফবিসিসিআই এর পরিচালকের দায়িত্ব পালন করছেন। শীর্ষ বাণিজ্যিক সংগঠন বিজিএমইএ এবং বিকেএমই এর সদস্যও বটে।

২০১৪ সালে ‘আমাদের মিশন হল পীড়িত মানবতার সেবায় নিয়োজিত’ এই মূলনীতি নিয়ে হেলেনা জাহাঙ্গীর প্রতিষ্ঠিত করেন জয়যাত্রা ফাউন্ডেশন। এই ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে তিনি তার শৈশবকাল থেকে লালিত বহুল প্রতিক্ষিত স্বপ্ন, দরিদ্র ও ক্ষুধার্ত মানুষের পাশে দাঁড়ানোর আকাংক্ষার দিকে অগ্রসর হন। সংগঠনটির মাধ্যমে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার দরিদ্র অসহায় মানুষের কল্যাণে কাজ করছেন।

সংগঠনটির কার্যক্রম নিয়ে হেলানা জাহাঙ্গীর বলেন, ‘আমরা এতিমখানা ও গোধুলী আলো নামে একটি বৃদ্ধাশ্রম পরিচালনা করছি। এছাড়া ৬০ জন মহিলা-পুরুষকে বয়স্ক ভাতা দেয়া হচ্ছে। এছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার দরিদ্র অসহায় মানুষের কল্যাণে আমার নানা ধরনের উদ্যোগ নিয়ে থাকি।’ এছাড়া পথশিশুদের নিয়ে জয়যাত্রা ফাউন্ডেশনের বিশেষ প্রকল্প রয়েছে। এসব অনন্য কার্যক্রমের জন্য তিনি এরইমধ্যে পেয়েছেন ‘সিস্টার হেলেন’ উপাধি।

সফল উদ্যোক্তা ও সংগঠক হতে কম কাঠখড় পোড়াননি হেলেনা জাহাঙ্গীর। অষ্টম শ্রেণিতে পড়ার সময়ই তার বিয়ে হয়ে যায়। অদম্য ইচ্ছে আর মানসিক শক্তির কারণে বিয়ের পর তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেন। অর্থনৈতিক সচ্ছলতা থাকা সত্ত্বেও নিজে স্বাবলম্বী হওয়ার তাগিদ থেকে শুরু করেন ব্যবসা। ছোট্ট একটি কারখানা থেকে নিজের নিষ্ঠা, পরিশ্রম আর ইচ্ছেশক্তি দিয়ে একে একে ছয়টি কারখানা গড়ে তুলেছেন। এরপর যুক্ত হয়ে পড়েন বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে।

মাদার তেরেসা, প্রিন্সেস ডায়ানা ও বাংলাদেশ রোটারির প্রথম নারী গভর্নর সাফিনা রহমানের জীবনাদর্শকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন হেলেনা জাহাঙ্গীর। তিনি নারীর অধিকার আন্দোলনে তিনি কাজ করে যেতে চান অনন্ত।

ডেইলি বাংলাদেশ/এনকে