Alexa হেরেও আরেকবার সুযোগ চান কোহলি 

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

হেরেও আরেকবার সুযোগ চান কোহলি 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৯ ১১ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০০৭ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্বেই বিদায় নিয়েছিল ভারত। এরপর ৫০ ওভারের বিশ্বকাপের ফরম্যাটই পরিবর্তিত হয়। নতুন ফরম্যাটে আয়োজিত বিশ্বকাপে ২৮ বছর পর চ্যাম্পিয়ন হয় ভারত। তবে ২০১৫ ও এবারের বিশ্বকাপে সেমিফাইনালেই আটকে গিয়েছে ভারত। ফলে আবার আলোচনায় ফরম্যাট পরিবর্তনের কথা। যার প্রস্তাব উত্থাপক সদ্য সেমিতে পরাজিত ভারত অধিনায়ক বিরাট কোহলি। 

কোহলির মতে, বিশ্বকাপের ফরম্যাট আইপিএলের মতো করা উচিত। আইপিএলে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল মুখোমুখি হয় ফাইনালে ওঠার প্রথম কোয়ালিফায়ারে। জয়ী দল সরাসরি নাম লেখায় ফাইনালে। আর হেরে যাওয়া দল ফাইনালে ওঠার আরও একটি সুযোগ পেয়ে থাকে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার মাধ্যমে।

বিশ্বকাপেও ঠিক একই ফরম্যাট চান ভারত অধিনায়ক। গতকাল সেমিফাইনাল থেকে ছিটকে পড়ার পর বিশ্বকাপের ফরম্যাট নিয়ে কিছুটা অসন্তোষ প্রকাশ করেন তিনি।

গ্রুপ পর্বে অনবদ্য পারফরম্যান্সে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হয়ে সেমিফাইনালে উঠেছিল ভারত। কিন্তু সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিদায় নেয় তারা। সংবাদ সম্মেলনে কোহলিকে প্রশ্ন করা হয়, বিশ্বকাপের ফরম্যাট আইপিএলের মতো চান কি না?  

ভারতীয় অধিনায়কের জবাব, ‘তেমন কিছু হলেই ভালো। গ্রুপ পর্বে টেবিলের শীর্ষে থাকার কিছু সুবিধা তো থাকা উচিত। টুর্নামেন্টের ব্যাপ্তি চিন্তা করলে এটা সত্যিই বিবেচনা করা উচিত। এটা খুবই যৌক্তিক কথা। তবে এটা কখন চালু হবে তা তো বলা যায় না। আপনি দুর্দান্ত খেলে গ্রুপ পর্বের শীর্ষে থেকে সেমিতে উঠবেন আর কিছু সময় বাজে ক্রিকেট খেলার জন্য গোটা টুর্নামেন্ট থেকেই বাদ পড়বেন, এটা দুঃখজনক। তবে এটা মেনে নিতে হবে’। 

সেমি থেকে ছিটকে পড়ে ভীষণ হতাশ কোহলি। তিনি বলে, ‘খুব হতাশ লাগছে। গোটা টুর্নামেন্টে দুর্দান্ত ক্রিকেট খেলেও আমরা মাত্র ৪৫ মিনিট বাজে খেলার জন্য বাদ পড়লাম’। 

পরবর্তী বিশ্বকাপ হবে ভারতে। সেখানে আবারও ফরম্যাটে বদল আসে কিনা সেটিই এখন দেখার বিষয়। 

ডেইলি বাংলাদেশ/এএল/সালি