হু-কে কিট দিতে চায় অ্যামাজন

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনাভাইরাস

হু-কে কিট দিতে চায় অ্যামাজন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫২ ২৮ মার্চ ২০২০   আপডেট: ২১:০২ ২৮ মার্চ ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (ডাব্লিউএইচও) এর প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়াসেসের সঙ্গে ভিডিও কলে কথা বলেছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। এ সময় তিনি হু-কে করোনাভাইরাস পরীক্ষার কিট দিয়ে সহায়তা করার ইঙ্গিত দেন।

বৃহস্পতিবার নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের একটি পোস্টে এ তথ্য জানান জেফ বেজোস।

মহামারি করোনাভাইরাসের প্রতিক্রিয়ায় অ্যামাজন যেভাবে হু (ডাব্লিউএইচও) কে সহায়তা করছে তার একটি তালিকা নিজের ইনস্টাগ্রাম পোস্টে যুক্ত করেন বেজোস।

বেজোসের মতে, এরইমধ্যে ডাব্লিউএইচও’কে অ্যামাজন ওয়েব সমর্থন সরবরাহ করেছে। এছাড়া মহামারি করোনার ম্যাপিং করতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে সংহত করতে সহায়তা করেছে।

বেজোস তার পোস্টে লেখেন, হু এর সঙ্গে আমাদের বর্তমান কাজের মধ্যে যেগুলো রয়েছে সেগুলো হলো- হু এর  ওয়েবসাইটের ক্ষমতা এবং সুরক্ষা বৃদ্ধি, ওপেন সোর্স উদ্যোগ থেকে হু এর মহামারি গোয়েন্দাদের জন্য এমএল (মেশিন লার্নিং) এবং এআই সরবরাহ করা। হু এর জ্ঞান ক্যাটালগের অনুবাদ ও অনুলিপিতে সহায়তা করা এবং রসদ (লজিস্টিকস) সহায়তা সরবরাহ করা। এছাড়া ‘লজিস্টিকস সমর্থন’-এ কি কি অন্তর্ভুক্ত সেটা পুরোপুরি পরিষ্কার নয় বলেও উল্লেখ করা হয়েছে।

বেজোস তার পোস্টে ইঙ্গিত দেন, করোনা পরীক্ষার কিট সরবরাহ করতে হু-কে সহায়তা করতে পারে অ্যামাজন।

বেজোস জানান, ‘কভিড-১৯ পরীক্ষার কিট উৎপাদন ও বিতরণে যৌথ ব্যবস্থা জরুরি প্রয়োজন সম্পর্কেও আলোচনা করেছি আমরা।’

তিনি আরো লেখেন, ‘আমি ডা. টেড্রসকে বলেছি বিশ্বজুড়ে চলমান এ সমস্যায় আমরা আসন্ন সপ্তাহ ও মাসগুলোতে যতটা সম্ভব সহায়তা করবো।’

তবে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অন্যান্যদের ন্যায় বেজোস ব্যক্তিগত কোনো অনুদান দিচ্ছেন কিনা সে সম্পর্কে কোনো বিবৃতি দেননি তিনি।

সূত্র- বিজনেস ইনসাইডার

ডেইলি বাংলাদেশ/এসআই/