হুয়াওয়ে ও জেডটিই ঝুঁকিপূর্ণ: এফসিসি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191482 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৮ ১৪২৭,   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

হুয়াওয়ে ও জেডটিই ঝুঁকিপূর্ণ: এফসিসি

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৪ ২ জুলাই ২০২০  

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই। ছবি: সংগৃহীত

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই। ছবি: সংগৃহীত

হুয়াওয়েকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করা হয় গত বছর। এর পরই হুয়াওয়ে এবং জেডটিই-এর বিরুদ্ধে প্রচারণা চালানো শুরু করে দেশটি। এবার চীনা প্রতিষ্ঠান দুটিকে অনুষ্ঠানিকভাবে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)।

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-এর বিরুদ্ধে এমন সিদ্ধান্তে আসতে গত বছর নভেম্বরে ভোটের আয়োজন করেছে এফসিসি। সেখানে অধিকাংশই নীতিনির্ধারকই মনে করেন, প্রতিষ্ঠান দুটি ঝুঁকিপূর্ণ।

এক বিবৃতিতে এফসিসি চেয়ারম্যান আজিত পাই বলেন, হুয়াওয়ে এবং জেডটিইকে মার্কিন যোগাযোগ নেটওয়ার্ক ও আমাদের ৫জি ভবিষ্যতের জন্য ঝুঁকিপূর্ণ বিবেচনা করছে ব্যুরো। মূলত আজকের নির্দেশ এবং প্রমাণের ওপর ভিত্তি করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হুয়াওয়ে এবং জেডটিই’র সমালোচকদের দাবি প্রতিষ্ঠান দু’টির নেটওয়ার্কিং যন্ত্রাংশের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে চীন। পাই বলেন, চীনা আইনের কারণে উভয় প্রতিষ্ঠানই দেশটির গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করতে বাধ্য হচ্ছে।

জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণার কারণে সরকারি সহায়তা প্রকল্পের ৮৩০ কোটি মার্কিন ডলারের তহবিল ব্যবহার করে প্রতিষ্ঠান দুটির কাছ থেকে কোনো পণ্য বা সেবা গ্রহণ করতে পারবেনা।

ডেইলি বাংলাদেশ/এনকে