Alexa হুর রে নিয়ে হৈ-হুল্লোড়

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

হুর রে নিয়ে হৈ-হুল্লোড়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৩ ২৪ ফেব্রুয়ারি ২০১৯  

হুর রে…। কোমলমতি শিশুরা তাদের আনন্দ প্রকাশ করতে সাধারণত এই শব্দ ব্যবহার করে। সাদা ক্যানভাসে ছবি এঁকে, খেলায় জিতে কিংবা যেকোনো ভালো কাজ শেষে সাধারণত উচ্ছ্বসিত শিশুরা হুর রে বলে। কিন্তু এবারের বইমেলায় শিশুদের জন্য এই নামে একটি মজার বই এসেছে। আর এই হুর রে নিয়েই বইমেলায় শিশুদের মধ্যে চলছে হৈ-হুল্লোড়। 

তরুণ গল্পকার সাজ্জাক হোসেন শিহাবের এই বইটিতে আছে দশটি গল্প। রঙিন এই বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শাহীনুর আলম শাহীন। 

বইটি নিয়ে প্রকাশক অচিন্ত্য চয়নও বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেছেন- হুর রে শিশুদের জন্য দারুণ শিক্ষণীয় একটি বই। এই বইটি নিয়ে আমরা দীর্ঘ তিন বছর ধরে কাজ করেছি। অবশেষে এবার মেলায় বইটি এসেছে। লেখকের লেখা দারুন হয়েছে। অলংকরণও। এই বইটি শিশুসাহিত্যের জন্য উল্লেখ করার মতো একটি কাজ হয়েছে বলে আমি মনে করি। আরেকটা ব্যাপার হলো, আপনার সন্তানের স্বাভাবিক বেড়ে ওঠার জন্য যেমন সুন্দর ও সুস্থ একটি পরিবেশ দরকার, ঠিক তেমনি প্রয়োজন বইয়ের পাঠ্যাভ্যাস। এই বইটি শিশুদেরকে পাঠ্যাভাসে আগ্রহী করে তুলবে বলে আমি বিশ্বাস করি।

লেখক সাজ্জাক হোসেন শিহাব বলেন-শিশুতোষ বই খুবই যত্নের সাথে লিখতে হয়। কারণ, বইয়ের একেকটি পাতা আমাদের আগামী প্রজন্মকে একেকটি জিনিসের সঙ্গে পরিচিত হতে বন্ধু হিসেবে কাজ করে। ভালো বই তাদের মানবিক বিকাশেও সাহায্য করে। আমি বিশ্বাস করি, আজকে যে জাতির শিশুদের পাঠাভ্যাস চমৎকার, আগামী পৃথিবী তাদের। আমি শিশুদের কথা মাথায় রেখেই হুর রে গল্পগ্রন্থ লিখেছি। আশা করি, আমাদের শিশু বইটিতে ভালো কিছু পাবে।

ডেইলি বাংলাদেশ/আরআর