Alexa হাড়ি কাবাব রেসিপি

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

হাড়ি কাবাব রেসিপি

 প্রকাশিত: ০৯:২৬ ১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৯:২৬ ১ সেপ্টেম্বর ২০১৮

কাবাব নাম শুনলেই জ্বিভে জ্বল আসে। কাবাব একটি মুখোরোচক খাদ্য তবে তা যদি হয় হাড়ি কাবাব তাহলে তো কথাই নেই। হাড়ি কাবাব তৈরীর নিয়ম অন্য কাবাব নিয়ম থেকে ভিন্ন। এ কাবাব তৈরীর প্রস্তুত প্রণালী খুব সহজ। জেনে নিন হাড়ি কাবাব তৈরীর সহজ রেসিপি:-

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস পাতলা স্লাইস করে কাটা ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ,  এলাচ ৪টি, দারুচিনি লম্বা ১টি,  জয়ফল ১/৪ চামচ, জয়ত্রি ১/৪ চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, লবঙ্গ ৪টি, সরিষার তেল ৩/৪ চামচ,  সাদা সরিষাবাটা ২ চামচ, কাঠবাদাম বাটা ২ চামচ, কাঁচামরিচ ৭/৮টি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, টকদই ৪ টেবিল চামচ, তেজপাতা ২টি,  সিরকা ১ টেবিল চামচ ও লবণ।

প্রস্তুত প্রণালী: প্রথমে মাংস ভালোমতো ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংসগুলো সামান্য  হলুদ, আদাবাটা, রসুনবাটা, লবণ, সিরকা অথবা লেবুর রস দিয়ে মেরিনেট করে রাখুন কমপক্ষে দুই ঘণ্টা। একটি কড়াইয়ে তেল গরম করে কুচি করা অর্ধেক পেঁয়াজ ভেজে বেরেস্তা তৈরী করুন। একটি বাটিতে বেরেস্তা উঠিয়ে রাখুন। একই তেলে সরিষা, জিরা, জয়ফল, জয়ত্রী, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা ভেজে নিন। এবার ভাজা মসলাগুলো পাটায় বেটে নিন। ২-৩ টি কাঁচামরিচ বেটে আলাদা রাখুন। এবার কড়াইয়ে ১ কাপ তেল গরম করুন। তেল গরম হয়ে এলে পেঁয়াজকুচি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এরপর তেলে আদাবাটা, রসুনবাটা, হলুদ ও মরিচগুঁড়া দিন। ২-৩ মিনিট মসলা কষিয়ে মাংস দিন। কিছুক্ষণ মাংস কষিয়ে নিন। কাঁচামরিচ বাদে বেটে রাখা ভাজা মসলা, টকদই ও কাঠবাদাম বাটা মাংসতে দিয়ে দিন। এবার হাড়িতে ৫-৬ কাপ পানি ঢেলে মাঝারি আঁচে ১ ঘণ্টা রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে নিন। যেন হাড়ির তলায় লেগে না যায়। মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে এলে এতে বেটে রাখা কাঁচামরিচ দিয়ে নাড়ুন। ঝোল শুকিয়ে এলে পেঁয়াজ বেরেস্তা দিয়ে আরো ১০মিনিট জ্বাল দিন। হাড়ির গায়ে মাংস শুকিয়ে লেগে লেগে গেলে হাড়ি থেকে নামিয়ে নিন। ব্যস তৈরী হয়ে গেলো মজাদার হাড়ি কাবাব। রুটি, পরোটা অথবা পোলাও এর সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু হাড়ি কাবাব।

কিছু প্রয়োজনীয় টিপস:

হাড়ি কাবাব তৈরীতে চর্বি ছাড়া মাংস নিতে হয়।
হাড় থাকে এমন মাংস নিলে কাবাব ভালো হয়না। এক্ষেত্রে গরুর রানের মাংস হলে ভালো হয়।
হাড়ি কাবাব তৈরীতে অনেকে মসলা না ভেজে বেটে নেন অথবা গুঁড়া করেন। এতে স্বাদ তেমন ভালো হয় না। মসলাগুলো অবশ্যই তেলে ভেজে বেটে নিবেন। এতে কাবাবের স্বাদ ভালো আসে।
মাংস বেশিক্ষণ মেরিনেট করে রাখলে কাবাব সুস্বাদু হয়।
সময় নিয়ে মাঝারি আঁচে কাবাব তৈরী করতে হবে যেন মাংস পুরোপুরি সিদ্ধ হয়।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড