হাস্যকর কর্মসূচিতে হতাশ বিএনপির নেতাকর্মীরা

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২০ ১৪২৭,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

হাস্যকর কর্মসূচিতে হতাশ বিএনপির নেতাকর্মীরা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫১ ১ আগস্ট ২০২০   আপডেট: ১৫:৫২ ১ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার কারামুক্তির আগে থেকেই বিভিন্ন ইস্যুতে লোক দেখানো ও হাস্যকর কর্মসূচি পালন করে আসছে বিএনপি। এসব কর্মসূচির ফলে দিন দিন হতাশায় নিষ্ক্রিয় হয়ে পড়েছে তৃণমূল থেকে দলের হাইকমান্ডের সদস্যরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫ সালে লাগাতার অবরোধ কর্মসূচির পর এখন পর্যন্ত বড় কোনো আন্দোলনের ডাক দিতে পারেনি বিএনপি। সেসময় থেকেই বারবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও সফলতার মুখ দেখেনি দলটি। এমনকি দলের চেয়ারপার্সন খালেদার মুক্তি আন্দোলনেও জনসম্পৃক্ততা অর্জন করতে পারেনি বিএনপি। কর্মসূচি ঘোষণা করলেও সাড়া পায়নি জনগণের। 

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র দায়িত্বশীল এক নেতা বলেন, বিএনপি এখন তার রাজনীতিতে ঐতিহ্য ও ছন্দ হারিয়ে ফেলেছে। 

তিনি বলেন, এ দলের প্রতিটি সংগঠনই আজ প্রায় অকেজো। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ঢাকা মহানগর কমিটির কার্যকারিতা হারিয়েছে অনেক আগেই। কোনো কর্মসূচি তারা সফলভাবে পালন করতে পারে না। কর্মসূচি ঘোষণা করলে তাতে নেতাকর্মীদের উপস্থিতি থাকে না। আর যেসব কর্মসূচি ঘোষণা করে, তা পালন করার মতো নয়। 

তিনি আরো বলেন, বিএনপির মত বৃহত্তম একটা দল কালোপতাকা ব্যাজ ধারণ, প্রতীকী অনশন ও গণস্বাক্ষরের মতো কর্মসূচি দেয়। এটি বিএনপির জন্য চরম লজ্জার বলেও মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, দুজন-পাঁচজন লোক নিয়ে বিএনপির মত এত বড় একটা দলের কর্মসূচি পালন করা কোনোভাবেই উচিত নয়। এটা শুধু হাস্যকরই নয়, দলের জন্য হুমকিও বটে। এ ধরনের কর্মসূচি পালন করলে দিন দিন নেতাকর্মীরা রাজনীতি থেকে মুখ সরিয়ে নেবে।

ডেইলি বাংলাদেশ/এএএম/টিআরএইচ