‘হাল্কা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয়া হবে’
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=136960 LIMIT 1

ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

‘হাল্কা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয়া হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৭ ৭ অক্টোবর ২০১৯  

ছবি: বাসস

ছবি: বাসস

সারাদেশের হাল্কা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে।

সোমবার তেজগাঁয়ের বিটাকে টুল অ্যান্ড টেকনোলোজি ইন্সটিটিউট প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ কথা বলেন। 

তিনি বলেন, এছাড়া আগামী ৩ বছরে কমপক্ষে ১শ’ জন প্রকৌশল উদ্যোক্তাকে মার্কেটিং ও ফান্ড সহায়তা প্রদান মডেল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আগামীতে শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প কারখানাসমূহের জন্য খুচরা যন্ত্রপাতি বিটাক এবং রেনউইক অ্যান্ড যজ্ঞেশ্বর কোং (বিডি) লিমিটেড উৎপাদন করবে। এতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় ও অর্থ অপচয় রোধ করা যেমন সম্ভব হবে। আর দীর্ঘসূত্রিতার কারণে কারখানার উৎপাদন বন্ধ থাকা কমানো যাবে।

সভায় জানানো হয়, বিটাকের অধীনে টুল অ্যান্ড টেকনোলোজি ইন্সটিটিউটে বিদেশে কর্মরত বাংলাদেশি বিজ্ঞানীদের আমন্ত্রণ জানানো হবে। সেই সঙ্গে তাদের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ধরনের নতুন ও অত্যাধুনিক যন্ত্রপাতি তৈরি করা হবে। চতুর্থ শিল্পবিপ্লবের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরি করতে কম্পিউটার এইডেড ডিজাইনিং, কম্পিউটার এইডেড মেনুফ্যাকচারিং, মেকাট্রনিক্স বিষয়ে প্রকৌশলীদের বিশেষায়িত প্রশিক্ষণ দেয়া হবে।

সভায় আরো জানানো হয়, বুয়েটসহ দেশের অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে শিল্প কারখানার জন্য বৈদ্যুতিক ও যন্ত্র প্রকৌশল বিষয়ে নানা ধরনের গবেষণা পরিচালনা করা হবে। এছাড়া, রাজধানীর ধোলাই খাল এলাকার শিল্প প্রতিষ্ঠানসহ স্থানীয় শিল্প প্রতিষ্ঠানসমূহকে বিভিন্ন প্রযুক্তিগত সহায়তা দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে