Alexa হার নিয়েই বিদায় কিংবদন্তী হেরাথের

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

হার নিয়েই বিদায় কিংবদন্তী হেরাথের

 প্রকাশিত: ১৭:৫৬ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:৫৬ ৯ নভেম্বর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে গল টেস্টের পরই বিদায়ের ঘোষণা দিয়ে রেখেছিলেন শ্রীলংকান কিংবদন্তী স্পিনার রঙ্গনা হেরাথ। আর ম্যাচটি হেরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন তিনি। ক্যারিয়ারের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২১১ রানের বিশাল ব্যবধানে হেরেছে শ্রীলংকা।

 ১৯৯৯ সালে এই গলের এই আন্তর্জাতিক স্টেডিয়াম থেকেই ক্যারিয়ার শুরু করেছিলেন বাম হাতি এই অর্থোডক্স স্পিনার। শেষ ম্যাচটিতে খুব একটা ভালো করতে পারলেন না তিনি। দুই ইনিংস মিলে নিয়েছেন মাত্র ৩টি উইকেট।

চতুর্থ ইনিংসে ৪৬২ রানের লক্ষ্যে খেলতে নেমে শ্রীলংকা তাদের সবকয়টি উইকেট হারিয়েছে ২৫০ রানে। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও লংকান ব্যাটিংয়ে ধ্বস নামিয়েছেন মঈন আলি। শ্রীলংকার দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট দখল করেছেন এই অফস্পিনার। এছাড়া জ্যাক লিচ নিয়েছেন ৩ উইকেট। শ্রীলংকার পক্ষে একমাত্র অর্ধশতকটি এসেছে অলরাউন্ডার এঞ্জেলো ম্যাথিউসের ব্যাট থেকে।

শ্রীলংকান আর এক কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরনের পর নিজ দেশের হয়ে সেরা উইকেটশিকারী হেরাথ। ৯৩ টেস্টে তার ঝুলিতে জমা হলো মোট ৪৩৩ উইকেট। আর বর্তমান সময়ে খেলে যাওয়া বোলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। তার সামনে রয়েছেন জেমস অ্যান্ডারসন ৫৬৪ এবং স্টুয়ার্ট ব্রড ৪৩৩ উইকেট নিয়ে। তবে বাম-হাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারি তিনি।

ডেইলি বাংলাদেশ/এমএইচ