হাতের নখ ভাঙা রোধের কার্যকরী চার উপায়

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

হাতের নখ ভাঙা রোধের কার্যকরী চার উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৮ ২০ মার্চ ২০২০  

হাতের নখ ভাঙা

হাতের নখ ভাঙা

হাতের সৌন্দর্য বাড়াতে নখের ভূমিকা অপরিসীম। অনেকেই হাতের নখ বড় রাখার অভ্যাস রাখেন। এতে হাতের সৌন্দর্য দ্বিগুণ হয়। তবে অনেকেরই এই শখ অপূর্ণই রয়ে যায়। কারণ এক্ষেত্রে একটি বিরক্তিকর সমস্যা হলো নখ ভেঙে যাওয়া।

তবে কিছু সহজ কৌশলে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব। এতে খরচ ও সময় ব্যয় হবে কম। কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা ব্যবহারে নখ শক্ত হয়। পাশাপাশি বড় রাখা যায় সহজেই। চলুন জেনে নেয়া যাক সেই উপাদানগুলো সম্পর্কে-  

লেবু

ভিটামিন সি সমৃদ্ধ লেবু নখ ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এতে থাকা প্রাকৃতিক ব্লিচিং উপাদান নখ থেকে হলদেটে দাগ দূর করে। রোজ এক টুকরো লেবু আঙুল ও নখের চারপাশে ঘষুন। পাঁচ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে নখ ভেঙে যাওয়া সমস্যার সমাধান হবে।

নারিকেল তেল

এই উপাদানটিতে রয়েছে ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিডেন্ট যা নখ ও চুল আর্দ্র রাখতে সাহায্য করে। নারকেল তেল হালকা বিধায় এটি সহজে ত্বকে শোষিত হয়। রাতে ঘুমানোর আগে একটি বাটিতে নারকেল তেল গরম করে নখে ও আঙুলে চক্রাকারে মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন বাড়বে ও নখের বৃদ্ধি হবে দ্রুত।

কমলার রস

একটি বাটিতে কমলার রস নিয়ে তাতে ১০ মিনিট আঙুল ডুবিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানিতে হাত ধুয়ে নিন ও নখে ময়েশ্চারাইজার লাগান। এটি নখের বৃদ্ধিতে সাহায্য করে।

অলিভ অয়েল

নখ ভাঙা সমস্যা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল ব্যবহার করুন। এই তেল সহজেই ত্বকে শোষিত হয় এবং ত্বকের গভীরে প্রবেশ করে শুষ্কতা দূর করে। ফলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ও নখ দ্রুত বড় হয়। কুসুম গরম থেকে ১৫ থেকে ২০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। এটি নখকে উজ্জ্বল ও চকচকে করতেও সাহায্য করে।

নখে যেন কোনো ময়লা না জমে সে দিকে খেয়াল রাখুন। নিয়মিত যত্ন নিলে আর এ উপায়গুলো কাজে লাগালে আপনার হাতের নখ থাকবে শক্ত ও আকর্ষণীয়।

ডেইলি বাংলাদেশ/এএ