Alexa হাঁপানি থেকে মুক্তি পান ৫টি সহজ কৌশলে

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

হাঁপানি থেকে মুক্তি পান ৫টি সহজ কৌশলে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১০ ৪ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রত্যেকেই জানেন হাঁপানি বা অ্যাজমা একটি ফুসফুসজনিত রোগ। এর ফলে শ্বাসকষ্ট হয়। হাঁপানি অনেক সময় তীব্র ও দীর্ঘস্থায়ী হয়ে থাকে। ফুসফুসে বায়ু প্রবাহে বাধা সৃষ্টি হলেই হাঁপানির আক্রমণ ঘটতে পারে। এটা সাধারণত এলার্জি, বায়ু দূষণ, আবহাওয়া ইত্যাদি কারণে হয়ে থাকে।

হাঁপানি রোগীদের জন্য ধুলোবালি অত্যন্ত ক্ষতিকর তাই এ বিষয়ে সচেতন থাকুন। অ্যাজমা বা হাঁপানির জন্য অনেকে বিভিন্ন ধরনের ঔষধ খেয়ে থাকেন। যা শরীরের জন্য ক্ষতিকর। জানেন কি, ম্যাসাজেই আপনি হাঁপানি রোগ থেকে সহজেই মুক্তি পেতে পারেন? ভাবছেন কীভাবে? তাহলে জেনে নিন-   

১. ঘাড়ের হাড়ের নিচের অংশে তিনটি আঙ্গুল রাখুন। তিন থেকে চার মিনিটের জন্য আঙ্গুলগুলো দিয়ে এই পয়েন্টে টিপুন। এখানে চাপ প্রয়োগের ফলে মানসিক সমস্যা, শ্বাসকষ্ট ও কাশিজনিত সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন।

২. বুড়ো আঙ্গুলের গোড়ার কাছে অবস্থিত নরম স্থানটির মাঝখানে অন্য হাতের বুড়ো আঙুলটি রাখুন। এবার আলতো করে চাপুন। এই স্থানটি পাঁচ মিনিটের জন্য ধরে রাখুন। নিয়মিত এটি করলে কাশি, গলা ফোলা ও কষ্টকর শ্বাস প্রশ্বাস থেকে মুক্তি পাবেন।

৩. হাতের বুড়ো আঙুলটি কব্জির ছোট খাঁজে রাখুন। তিন থেকে চার মিনিটের জন্য ধরে রাখুন। অন্য হাতে এটি পুনরায় করুন। এই চাপ প্রয়োগ আপনাকে ফুসফুসের সমস্যা, কাশি এবং হাঁপানির অন্যান্য লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করবে।

৪. গলার নিচে তিন থেকে চার ইঞ্চি অবধি গ্রোভের উপরে তর্জনী আঙ্গুলটি রাখুন। এতে সামান্য চাপ প্রয়োগ করুন। পাঁচ মিনিটের জন্য ধরে রাখুন। সহজে শ্বাস নিতে দিনে তিনবার নিয়মিত করুন।

৫. প্রতিদিন কনুইয়ে পাঁচ মিনিটের জন্য চাপ প্রয়োগ করুন। এর ফলে শ্বাসকষ্ট জনিত সমস্যা থেকে মুক্তি পাবেন।

ডেইলি বাংলাদেশ/এমআর/এএ